• রবিবার, ২৫ আগস্ট ২০১৯, ১০ ভাদ্র ১৪২৫
ads
বছরের শুরুতে বাড়ল সোনার দাম

বছরের শুরুতে বাড়ল সোনার দাম

সংগৃহীত ছবি

বাণিজ্য

বছরের শুরুতে বাড়ল সোনার দাম

  • নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিত ০২ জানুয়ারি ২০১৯

দুই সপ্তাহ আগে বিশ্ববাজারে সোনার দাম একদফা বাড়লেও দেশের বাজারে বড়দিন, নির্বাচন ও নববর্ষ উপলক্ষে স্থিতিশীল রাখা হয়েছিল। কিন্তু এখন বিশ্ববাজারে সোনার মূল্য বৃদ্ধি অব্যাহত রয়েছে। ফলে আজ বুধবার থেকে সোনার দাম বাড়ছে দেশের বাজারেও। গতকাল মঙ্গলবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, দেশের বাজারে ২২ ও ১৮ ক্যারেট সোনার দাম বেশি বেড়েছে। এই দুই প্রকার সোনার দাম বেড়েছে ভরিতে ১ হাজার ৫১৬ টাকা। ভরিপ্রতি ৫৮ টাকা কম বেড়েছে ২১ ক্যারেট সোনার দাম। তবে সনাতন পদ্ধতির সোনা ও রুপার দাম আগের মতোই রাখা হয়েছে।

আজ থেকে ভালো মান বা ২২ ক্যারেট সোনার দাম ভরিপ্রতি ৪৮ হাজার ৯৮৮ টাকা। আর ১ হাজার ৪৫৮ টাকা বেড়ে ২১ ক্যারেট সোনার ভরি হয়েছে ৪৬ হাজার ৬৫৬ টাকা। অপরদিকে ১৮ ক্যারেটের সোনার দাম পড়বে ৪১ হাজার ৬৪০ টাকা।

এর আগে ২২ ক্যারেটের সোনার ভরি ৪৭ হাজার ৪৭২ টাকা ছিল। আর ২১ ও ১৮ ক্যারেটের সোনার ভরি ছিল যথাক্রমে ৪৫ হাজার ১৯৮ টাকা ও ৪০ হাজার ১২৪ টাকা। অন্যদিকে সনাতন পদ্ধতির সোনার ভরি ২৭ হাজার ৫৮৫ টাকা এবং রুপার ভরি ১ হাজার ৫০ টাকা রয়ে গেছে।

এদিকে গত ২২ ডিসেম্বর জুয়েলার্স সমিতি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে দেশের বাজারে সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা বাড়িয়েছিল। তবে ওই বিজ্ঞপ্তি পাঠানোর পরের দিন সমিতি নিজেদের সিদ্ধান্ত পরিবর্তন করে সোনার দাম অপরিবর্তিত রাখে। সে সময় বড়দিন, জাতীয় সংসদ নির্বাচন ও নববর্ষকে সামনে রেখে ক্রেতাসাধারণের অনুরোধে দাম অপরিবর্তিত রাখা হয়েছিল বলে জানানো হয়।

কিন্তু গতকাল পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে এবং স্থানীয় বুলিয়ন মার্কেটে সোনার মূল্যবৃদ্ধির ধারা অব্যাহত থাকায় পূর্বের মূল্য বহাল রাখা সম্ভব হচ্ছে না। এতে জুয়েলারি ব্যবসায়ীরা লোকসানের মুখোমুখি হচ্ছেন।

সর্বশেষ গত ৬ আগস্ট সোনার দাম ভরিতে ১ হাজার ১৬৭ টাকা কমিয়েছিল জুয়েলার্স সমিতি। সে সময় আন্তর্জাতিক বাজারে প্রতিআউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল প্রায় ১ হাজার ২১৪ মার্কিন ডলার। এরপর গত সাড়ে চার মাসে ধারাবাহিকভাবে উত্থান-পতনের মধ্যে ছিল সোনার দর।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads