• মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের রূপকথার বিয়ে

সেন্ট জর্জেস চ্যাপেল গির্জায় শপথবাক্য পড়ছেন প্রিন্স হ্যারি ও মেগান মার্কেল

ছবি : রয়টার্স

যুক্তরাজ্য

প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের রূপকথার বিয়ে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৯ মে ২০১৮

ইংল্যান্ডের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেল গির্জায় প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। এখন থেকে হ্যারি ও মেগান পরিচিত হবেন ডিউক ও ডাচেস অব সাসেক্স হিসেবে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার এই রাজকীয় বিয়ের অনুষ্ঠানে রানী দ্বিতীয় এলিজাবেথ ও সম্মানিত ৬০০ অতিথী উপস্থিত ছিলেন। ব্রিটিশ রাজপরিবারের সবচেয়ে ব্যয়বহুল বিয়ে এটি।

বিয়েতে আমন্ত্রিত অতিথিদের মধ্যে ছিলেন অপরাহ উইনফ্রে, জর্জ ও আমাল ক্লুনি, ডেভিড ও ভিক্টোরিয়া বেকহ্যাম ও স্যার এলটন জন। মেগান মার্কেলের মা ডরিয়া র‌্যাগলান্ড পরিবারের পক্ষ থেকে একমাত্র অতিথী হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। স্বাস্থ্যগত কারণে মার্কলের বাবা টমাস বিয়ের অনুষ্ঠানে থাকতে পারেননি। অনুষ্ঠানে মার্কলের পরিবারের পক্ষ থেকে একমাত্র তার মা ডোরিয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

harry-megan-11111

ব্রিটিশ নকশাকার ক্লেয়ার ওয়েইট কেলারের করা একটি পোশাক পরা কনে মার্কলকে হ্যারির বাবা প্রিন্স চার্লস গির্জার করিডর দিয়ে মূল অনুষ্ঠানস্থলে নিয়ে আসেন।

প্রিন্স জর্জ ও প্রিন্সেস শার্লটসহ ১০টি বালক-বালিকা কনে মার্কলের সহচর ও সহচরী হিসেবে ছিলেন। মার্কলের মাথায় ছিল রাণি ম্যারির হীরা খচিত টায়রা, যা রাণি তাকে ধারে পরতে দিয়েছিলেন। তার পরনে ওয়েইট কেলারের নকশাকরা সাদা পোশাকটি ফরাসি ফ্যাশন হাউস জিভনচি থেকে আনা।
স্বচ্ছ সাদা একটি পাঁচ মিটার দৈর্ঘ্যের ওড়নায় মার্কলের মুখমণ্ডল ঢাকা ছিল। ওড়নাটিতে কমনওয়েলথভুক্ত সব দেশের একটি করে ফুলের নকশা করা।

নিজের শপথে মার্কল তার স্বামীকে ‘মান্য’ করার প্রতিশ্রুতি দেননি, অপরদিকে প্রিন্স হ্যারি রাজকীয় ঐতিহ্য ভেঙে স্ত্রীকে একটি বিয়ের আংটি পরিয়ে দেন। প্রিন্স হ্যারির আংটিটি প্ল্যাটিনামের ও মার্কলের আংটিটি ওয়েলস স্বর্ণের একটি খণ্ড দিয়ে তৈরি।

প্রিন্স হ্যারির প্রয়াত মা প্রিন্স অব ওয়েলস ডায়নার পক্ষ থেকে তার বোন লেডি জেন ফেলোউস একটি নির্বাচিত অংশ পাঠ করে শোনান। এরপর বর ও কনে একটি রেজিস্ট্রারে সই করেন। সেন্ট জর্জ হলে রাণির দেওয়া মধ্যাহ্ন ভোজে অংশ নেন আগত অতিথিরা। রিসিপশনের সময় মার্কেল রাজকীয় নববধূর ঐতিহ্য ভেঙে বক্তব্য দিয়েছেন। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads