• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ব্রিটিশ পাসপোর্ট থেকে বাদ ইউরোপীয় ইউনিয়ন

ছবি : সংগৃহীত

যুক্তরাজ্য

ব্রিটিশ পাসপোর্ট থেকে বাদ ইউরোপীয় ইউনিয়ন

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ০৬ এপ্রিল ২০১৯

ব্রিটেনের নতুন পাসপোর্টের কভার থেকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর নাম বাদ দিয়েছে যুক্তরাজ্য। ইউরোপীয় ইউনিয়ন থেকে আনুষ্ঠানিক বিচ্ছেদের আগেই এমন সিদ্ধান্ত নিলো দেশটির সরকার।

বিবিসির খবরে বলা হয়েছে, নতুন ব্রিটিশ পাসপোর্টের কভারে আগের মতো ইউরোপীয় ইউনিয়নের নাম থাকছে না। গত ৩০ মার্চ থেকে বার্গান্ডি বা লাল রঙয়ের নতুন এ পাসপোর্ট ইস্যু শুরুও হয়ে গেছে।

গত ২৯ মার্চ যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট) কথা ছিল। কিন্তু ব্রেক্সিট কার্যকর না হলেও ব্রিটিশ পাসপোর্টে তার বিচ্ছেদের কাজ ঠিকই শুরু হয়েছে গেছে।

এদিকে ব্রেক্সিট কার্যকর হওয়ার আগেই ব্রিটিশ পাসপোর্ট থেকে ইউরোপীয় ইউনিয়নের নাম বাদ দেয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। কেউ কেউ এ পরিবর্তনকে স্বাগত জানালেও অনেকের কাছে এটা আবার বাড়াবাড়ি মনে হয়েছে।

অন্যদিকে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ২৯ মার্চ ব্রেক্সিট কার্যকর হবে এমনটা ধরে নিয়েই তারা পরদিন থেকে ইউরোপীয় ইউনিয়নের নাম ছাড়া কভারের পাসপোর্ট ইস্যুর সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে যতদিন ব্রেক্সিট কার্যকর না হয় ততদিন আগের পাসপোর্টও ইস্যু হবে।

স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ইউরোপীয় ইউনিয়ন লেখা থাক বা না থাক, ব্রিটিশ নাগরিকদের ভ্রমণে তা পার্থক্য সৃষ্টি করবে না। উভয় নকশাই বৈধ।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads