• মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬

যুক্তরাজ্য

যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী রিশি সুনাক

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ১৪ ফেব্রুয়ারি ২০২০

যুক্তরাজ্যের অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন রাজস্ব বিভাগের প্রধান রিশি সুনাক। সাজিদ জাভিদ পদত্যাগের পর অর্থমন্ত্রীর দায়িত্ব পেলেন ৩৯ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভুতো রিশি সুনাক।

ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী রিশি সুনাক ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান নারায়ণমূর্তির জামাই ৷ এর আগে আরেক ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেল ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব নিষুক্ত হন। তারপরই বরিস জনসনের সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন রিশি সুন‍াক।

রিশির জন্ম ব্রিটেনেই ৷ তার পূর্বপুরুষরা পঞ্জাব থেকে পূর্ব আফ্রিকায় যাওয়ার পর, সেখান থেকে চলে যান ব্রিটেনে ৷ সেখানেই বসবাস শুরু করেন তারা ৷ ইংল্যান্ডের হ্যাম্পশায়ারে জন্ম হওয়া রিশি সুনাক ২০১৫ সাল থেকে ইয়র্কশায়ারের রিচমন্ডের সাংসদ। এর পাশাপাশি স্থানীয় প্রশাসনের একটি দফতরের জুনিয়র মন্ত্রী হিসেবেও দায়িত্বে ছিলেন তিনি। গত বছরের জুলাই মাসে বরিস জনসন প্রধানমন্ত্রী পদে বসার পর ট্রেজারির প্রধান সচিব পদে নিয়ে আসেন সুনাককে।    

এদিকে, ব্রেক্সিট বাস্তবায়নের পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আলোচনা শুরুর আগে হঠাৎই পদত্যাগ করলেন পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ।  

বিবিসি জানায়, জাভিদকে তার সহযোগীদের বরখাস্তের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। কিন্তু এই শর্ত মানতে রাজি হননি সাজিদ। একমাসের মধ্যে বাজেট পেশ করার কথা ছিল তার। গেল বছরের জুলাইয়ে বরিস প্রধানমন্ত্রী হওয়ার পর সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদকে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।  

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads