• বৃহস্পতিবার, ৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
আজ মানবদেহে কোভিড-১৯ ভ্যাকসিন পরীক্ষা করবে ব্রিটেন

প্রতীকী ছবি

যুক্তরাজ্য

আজ মানবদেহে কোভিড-১৯ ভ্যাকসিন পরীক্ষা করবে ব্রিটেন

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ২৩ এপ্রিল ২০২০

বহুল প্রতিক্ষীত করোনা ভাইরাসের টিকার জন্য বিভিন্ন দেশের বিজ্ঞানিরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সেই ধারাবিহকতায় আজ বৃহস্পতিবার মানবদেহে সম্ভাব্য কোভিড-নাইনটিন টিকা পরীক্ষা করবে ব্রিটেন। ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের বিজ্ঞানীরা এই টিকা তৈরি করেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এতে করোনা নির্মূল হওয়ার ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে বলে দাবি করেছে অক্সফোর্ড কর্তৃপক্ষ। তাই পরীক্ষার আগেই কয়েক লাখ টিকা তৈরি করে করে রাখার পরিকল্পনা করে ফেলেছেন বিজ্ঞানীরা, যাতে পরীক্ষা সফল হলেই চাহিদা মতো টিকার যোগান দেয়া যায়।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে নয়টা পর্যন্ত ব্রিটেনে ১ লাখ সাড়ে ৩৩ হাজার লোক আক্রান্ত হয়েছেন করোনায়। বাদ যাননি প্রধানমন্ত্রী বরিস জনসনও। সেখানে এই পর্যন্ত ১৮ হাজার ১০০ জনের মৃত্যু হয়েছে ভাইরাসটির কারণে।

ব্রিটেনে পরীক্ষা হবে ৫০০ জনের উপর। ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক জানান, এই প্রতিষেধকের সাফল্য নিয়ে অক্সফোর্ডের গবেষকেরা ৮০ ভাগ নিশ্চিত। এর জন্য অক্সফোর্ডকে ২ কোটি পাউন্ড দেওয়ার কথা ঘোষণা করেন মন্ত্রী।

এদিকে যুক্তরাষ্ট্রর একটি ও চীনের দুটি সংস্থাও প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালে অনেকটা এগিয়েছে। অনিশ্চয়তার এই আবহে ব্রিটেন আশ্বস্ত করল, আগামী সেপ্টেম্বরেই আসছে করোনা ভ্যাকসিন। জার্মানিতেও এই ধরনের পরীক্ষায় সরকারি ছাড়পত্র মিলেছে।

 

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads