• শনিবার, ৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
আজ বিশ্ব সাহিত্যের অমর যাদুকর শেক্সপিয়ারের জন্মদিন ও মৃত্যুবার্ষিকী

সংগৃহীত ছবি

যুক্তরাজ্য

আজ বিশ্ব সাহিত্যের অমর যাদুকর শেক্সপিয়ারের জন্মদিন ও মৃত্যুবার্ষিকী

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৩ এপ্রিল ২০২০

আজ ২৩ এপ্রিল,‘বার্ড অব এভন’ খ্যাত সর্বকালের সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক ও নাট্যকার ‘উইলিয়াম শেক্সপিয়ার’এর জন্মদিন ও মৃত্যুবার্ষিকী। যদিও তিনি বলেছিলেন, ‘চকচক করলেই সোনা হয় না’, তথাপি তিনি বিশ্ব সাহিত্যের দরবারে আজও সোনার হরফে চকচক করছেন।

একদিনেই তার জন্মদিন ও মৃত্যুবার্ষিকী। ১৫৬৪ সালের ২৩ এপ্রিল, এভন নদীর তীরে অবস্থিত স্টার্ডফোর্টে তার জন্ম হয়েছিল। এরপর ২৬ এপ্রিল এক গির্জায় তার ব্যপ্তিস্ম হয়েছিলেন বলে জানা যায়। ১৬১৬ সালের ২৩ এপ্রিল মৃত্যুবরণ করেন বৃটেনের এই জাতীয় কবি। তার বাবা ছিলেন জন শেক্সপিয়ার। মাত্র ১৮ বছর বয়সেই অ্যানি হাথাওয়ের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

যদিও তিনি একজন বিখ্যাত সাহিত্যিক, কিন্তু তার জীবনী সম্পর্কে খুব কমই জানা যায়। ধারণা করা হয় তার অধিকাংশ রচনা ১৫৮৯-১৬১৩ সালের মধ্যে রচিত হয়েছিলো। তিনি তার অধিকাংশ লেখাই লন্ডনে বসে লিখেছিলেন।

তার রচনার মধ্যে পাওয়া গেছে ৩৮টি নাটক, ১৫৪টি সনেট, ২টি দীর্ঘ আখ্যানকবিতা এবং আরও অনেক কবিতা। তার প্রথম ও প্রথম হিস্টরি নাটক ‘হেনরি vi পার্ট ২’। এটি ১৫৯০-১৫৯১ সালের মধ্যে রচিত হয়েছিলো। তার রচিত নাটক গুলোর মধ্যে ট্র্যাজেডি ও কমেডি উভয় ধরনের নাটকই রয়েছে। তার প্রথম ট্র্যাজেডি ‘রিচার্ড iii’ ও প্রথম কমেডি ‘দ্য কমেডি অব ইরোর্স’। এগুলো ১৫৯২-১৫৯৩ সালে রচিত হয়েছিলো।

হ্যামলেট, ম্যাকবেথ, ওথেলো, কিং লেয়ার, জুলিয়াস সিজার, রোমিও এন্ড জুলিয়েট, রিচার্ড iii, কেরিওলেনাস, এন্টোনি এন্ড ক্লিওপেট্রো, টিটাস এন্ড এনড্রোনিকাস ইত্যাদি তার সৃষ্ট কয়েকটি ট্র্যাজেডি।

তার রচিত কয়েকটি কমেডি- দ্য টেমপেস্ট, দ্য কমেডি অব ইরোর্স, এজ ইউ লাইক ইট, মার্চেন্ট অব ভেনিস ইত্যাদি। তন্মধ্যে তার প্রথম চারটি ট্র্যাজেডিকে বলা হয় তার শ্রেষ্ঠ ট্র্যাজেডি। হ্যামলেট হলো তার সর্বশ্রেষ্ঠ।

শেক্সপিয়ার ইংল্যান্ডের জাতীয় কবিও ছিলেন। তিনি অনেক সনেট লিখেছেন। ‘হয়েন আই কনসিডার এভরি থিং দ্যাট গ্রৌজ, হৌল্ডস ইন পারফ্যাকশন বাট এ লিটল মোমেন্ট’- ‘সনেট ১৫’ এর দুটি লাইন। ভেনাস ও এডোনিস তার একটি অনন্য কবিতা।

তার রচিত নাটক, কবিতাগুলো সবচেয়ে বেশি ভাষায় অনূদিত হয়েছে। প্রায় শতাধিক ভাষায় অনূদিত হয়েছে। প্রায় অর্ধেক বিশ্বের শিক্ষার্থীদের দ্বারা তার রচনা সমূহ আজও পঠিত হচ্ছে। ‘শেক্সপিয়ার শুধু একটি সমকালের নয়, বরং তিনি সর্বকালের।’ এমনটিই বলেছিলেন তার সমসাময়িক নাট্যকার ‘বিন জনসন’।

১৬১৬ সালে শেক্সপিয়ারের মৃত্যু ঘটেছিলো ঠিকই, কিন্তু তিনি আজও বেচেঁ আছেন তার কর্মের মধ্য দিয়ে। তিনি ছিলেন, আছেন এবং থাকবেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads