• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
ads
মুক্ত হচ্ছেন অ্যাসাঞ্জ!

জুলিয়ান অ্যাসাঞ্জ

ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্র

মুক্ত হচ্ছেন অ্যাসাঞ্জ!

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৮ ডিসেম্বর ২০১৮

২০১০ সালে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এবং পেন্টাগনের বিপুল পরিমাণ গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে আলোচনায় আসেন  অস্ট্রেলিয়ার অ্যাক্টিভিস্ট জুলিয়ান অ্যাসাঞ্জ। এরপর একের পর এক গোপন নথি ফাঁস করে কাঁপন ধরিয়ে দেন বিশ্বের অনেকে রাষ্ট্র ও প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিদের বুকে। এ কারণেই অনেক দেশের মোস্ট ওয়ান্টেডের তালিকায় ছিলেন তিনি। সুইডেনে তার বিরুদ্ধে ওঠে ধর্ষণের অভিযোগ। হয় মামলাও।

তাই উইকিলিকসের প্রতিষ্ঠাতা ৪৭ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ গ্রেফতার এড়াতে ও সুইডেনে হস্তান্তর ঠেকাতে আশ্রয় নেন লন্ডনের ইকুয়েডর দূতাবাসে। টানা ছয় বছর ধরে সেখানেই অবস্থান করছিলেন তিনি।

তবে সম্প্রতি সুইডেন অ্যাসাঞ্জের বিরুদ্ধে মামলা তুলে নিয়েছে এবং হস্তান্তরের আবেদনও উঠিয়ে নিয়েছে বলে জানায় ইকুয়েডর। আর চাইলে তিনি লন্ডনের ইকুয়েডর দূতাবাস ছেড়ে এখন থেকে মুক্ত জীবনে ফিরতে পারেন বলে যুক্তরাজ্য সরকারের বরাতে জানিয়েছেন ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো।

গত বৃহস্পতিবার এক বেতার সাক্ষাৎকারে লেনিন মোরেনো জানান, ব্রিটেন নিশ্চিত করেছে যে, যেসব দেশে গেলে তার জীবন হুমকির সম্মুখীন হতে পারে, এমন কোনো দেশে তাকে পাঠাবে না তারা। লন্ডন কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে, জুলিয়ান অ্যাসাঞ্জ লন্ডনের ইকুয়েডর দূতাবাস থেকে বেরিয়ে মুক্ত জীবন যাপন করতে পারবেন।

ইকুয়েডরের প্রেসিডেন্ট বলেন, ব্রিটিশ সরকার কথা দিয়েছে, যে দেশে কোনো ব্যক্তির জীবন হুমকির সম্মুখীন এবং যাকে মৃতুদণ্ড দেওয়া হতে পারে, এমন কাউকে ওই দেশের কাছে হস্তান্তর করবে না তারা। তবে জামিনের শর্ত লঙ্ঘন করায় অ্যাসাঞ্জকে স্বল্পদিন কারাভোগ করতে হতে পারে বলে জানিয়েছেন তিনি।

গত কয়েক মাস ধরে আসাঞ্জকে নিয়ে সমস্যায় ভুগছে ইকুয়েডর। অক্টোবরে মৌলিক অধিকার লঙ্ঘনের অভিযোগে বহির্বিশ্বের সঙ্গে তার যোগাযোগ নিয়ন্ত্রণ করা হয়।

অ্যাসাঞ্জের এক আইনজীবী জানান, তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হবে না এ বিষয়ে নিশ্চিত হয়ে গত সপ্তাহে আসাঞ্জ ব্রিটিশ পুলিশের কাছে আত্মসমর্পণের প্রস্তুতি নিয়েছিলেন। তবে উইকিলিসের তথ্য অনুযায়ী, ইকুয়েডর দূতাবাস ত্যাগ করলে তাকে হস্তান্তরের আবেদন জানাবে যুক্তরাষ্ট্র। 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads