• রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
ads
 খামেনির ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি

ফাইল ছবি

যুক্তরাষ্ট্র

খামেনির ওপর ট্রাম্পের নিষেধাজ্ঞা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৫ জুন ২০১৯

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও দেশটির অন্যান্য শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দুই দেশের চরম উত্তেজনাকর পরিস্থিতিতে সোমবার ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞায় সই করেন ট্রাম্প। এ নিষেধাজ্ঞার আওতায় খামেনির কার্যালয়ও থাকবে।

মার্কিন ড্রোন ভূপাতিত করা ও ইরানের ওপর আরও চাপ বাড়ানোর পদক্ষেপ হিসেবে অতিরিক্ত এ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ট্রাম্প।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ এটিকে আমেরিকানদের ঘৃণ্য কূটনীতি হিসেবে আখ্যায়িত করেছেন।

এক টুইট বার্তায় জারিফ ট্রাম্প প্রশাসনকে যুদ্ধে আগ্রহী হিসেবে মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছে আটজন সিনিয়র ইরানি কমান্ডার যারা দেশটির আমলাতন্ত্র ও ইসলামিক রিভলিউশনারি গার্ড বাহিনীকে দেখভাল করে তাদেরকেই লক্ষ্য করা হয়েছে। ট্রাম্পের নির্বাহী আদেশের লক্ষ্যে পরিণত হয়েছেন আয়াতুল্লাহ আলী খামেনির কার্যালয়ও।

যুক্তরাষ্ট্র মনে করে, খামেনির অনেক সম্পদ আছে যা রিভলিউশনারি গার্ডকে সহায়তা করে। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর ধারণা এ সম্পদের পরিমাণ প্রায় ৯৫ বিলিয়ন ডলার।

এর আগে গত শনিবার পরমাণু অস্ত্র কর্মসূচিতে বাধা দিতে ইরানের ওপর আরও ‘গুরুতর’ নিষেধাজ্ঞা আরোপ করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট। তেহরান তাদের অবস্থান থেকে সরে না আসা পর্যন্ত অর্থনৈতিক চাপ বজায় রাখা হবে বলেও হুঁশিয়ারি দেন ট্রাম্প।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads