• শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

গরম বাড়তে পারে

সংগৃহীত ছবি

আবহাওয়া

গরম বাড়তে পারে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৩ সেপ্টেম্বর ২০১৮

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।  অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে আজ রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের পূর্বাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অনত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে। গতকাল সিলেট বিভাগের এ উপজেলায় ২০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এতে বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটি ও ফেনিতে ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

সিনপটিক অবস্থা সম্পর্কে পূর্বাভাসে বলা হয়, পশ্চিম মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তরপশ্চিম দিকে সামান্য অগ্রসর ও দূর্বল হয়ে পূর্ব রাজস্থান এবং তৎসংলগ্ন পশ্চিম মধ্যপ্রদেশ সুষ্পষ্ট লঘুচাপ রূপে অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দূর্বল হয়ে যেতে পারে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান,সুষ্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল অবস্থায় বিরাজ করছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads