• বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯, ৪ মাঘ ১৪২৪
পঞ্চগড়ে তীব্র শৈত্যপ্রবাহ, তেঁতুলিয়ায় তাপমাত্রা ৫.৮ ডিগ্রি সেলসিয়াস

প্রতীকী ছবি

আবহাওয়া

পঞ্চগড়ে তীব্র শৈত্যপ্রবাহ, তেঁতুলিয়ায় তাপমাত্রা ৫.৮ ডিগ্রি সেলসিয়াস

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৩ জানুয়ারি ২০১৯

হিমালয় কন্যা নামে পরিচিত পঞ্চগড়ে তীব্র শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। এ জেলার তেঁতুলিয়া উপজেলায় আজ বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এটিই আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার অধিদফতরের শৈত্যপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, পঞ্চগড় জেলার উপর দিয়ে তীব্র শৈ্ত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্চ, শ্রীমঙ্গল, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা, সাতক্ষীরা ও বরিশাল অঞ্চলসহ রংপুর বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে।

সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ড ও কক্সবাজারে ২৯ ডিগ্রি সেলসিয়াস।  আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদদের মতে, তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে হলে মাঝারি, ৮ ডিগ্রির চেয়ে বেশি হয়ে ১০ ডিগ্রির মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে হলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads