• বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯, ৪ মাঘ ১৪২৪
শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে

সংগৃহীত ছবি

আবহাওয়া

শৈত্যপ্রবাহ বিস্তার লাভ করতে পারে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৯ জানুয়ারি ২০১৯

আগামীকাল বুধবার থেকে শৈত্যপ্রবাহের এলাকা বিস্তার লাভ করবে এবং তা মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহ আকারে বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ নাজমুল হক জানান, ‘মৌলভীবাজার, রাজশাহী, বাদলগাছি, পঞ্চগড়, নীলফামারী, কুড়িগ্রাম ও চূয়াডাঙ্গা অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে।’

আজকে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ২৯ ডিগ্রি সেলসিয়াস। আর আজকের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে এবং শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

আবহাওয়া অফিস জানায়, সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬৭ শতাংশ। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ২৮ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দূর্বল হয়ে মায়ানমার উপকূল ও তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ হিসাবে অবস্থান করছে এবং বর্তমানে এটি গুরুত্বহীন হয়ে পড়েছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

পরবর্তী ৭২ ঘন্টায় রাতের তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads