• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads
বজ্রবৃষ্টি হতে পারে

সংগৃহীত ছবি

আবহাওয়া

বজ্রবৃষ্টি হতে পারে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৩ জুলাই ২০১৯

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ কথা জানানো হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা ও রাজশাহী বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি অথবা বজধসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

গতকাল টেকনাফে ১৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যা ছিল গতকালের দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত।

পূর্বাভাসে আরও বলা হয়, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

গতকাল দেশে সর্বোচ্চ তাপমাত্র ছিল সিলেটে ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।  আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে টেকনাফে ২৪ ডিগ্রি সেলসিয়াস।

সিনেপটিক অবস্থা সম্পর্কে পূর্বাভাসে বলা হয়েছে, উত্তর উড়িষ্যা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম দিকে অগ্রসর হয়ে ছত্রিশগড় এবং তৎসংলগ্ন ঝাড়খন্ড ও উড়িষ্যায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাংশ হয়ে উত্তরপূর্ব আসাম পর্যন্ত বিস্তৃত। এর অপর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারী অবস্থায় রয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads