• শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
ads

আবহাওয়া

ধেয়ে আসছে ভয়াবহ ঘূর্ণিঝড় ‘হিক্কা’, ঝুঁকিতে বাংলাদেশ

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৫ সেপ্টেম্বর ২০১৯

প্রবল বেগে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘হিক্কা’ রাতের মধ্যেই ভারতের অন্ধ্রপ্রদেশ, গুজরাট ও তেলেঙ্গানা রাজ্যের বিস্তীর্ণ এলাকায় আছড়ে পড়তে পারে বলে জানা গেছে। আর এই ‘হিক্কার’ প্রভাব বৃহস্পতিবার পর্যন্ত থাকবে বলে অনুমান করছেন ভারতের আবহাওয়াবিদরা। সে দেশের আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে। ঘূর্ণিঝড়টি ভারতে আঘাত হানলেও তার প্রভাব প্রতিবেশী বাংলাদেশেও পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার আবহাওয়া অফিস আরো জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আরব সাগরে থেকে ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় হিক্কা। ঝড়ের প্রভাবে বুধবার (আজ) সকাল থেকেই শুরু হতে পারে বৃষ্টি। আর এই ভয়াবহ ঘূর্ণিঝড় হিক্কার প্রভাব বৃহস্পতিবার পর্যন্ত থাকবে বলেই আবহাওয়াবিদদের অনুমান।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিন সে দেশের আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে জানিয়েছে, ঘূর্ণিঝড় হিক্কার প্রভাবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড় ধেয়ে আসতে চলেছে গুজরাটের উপকূলবর্তী অঞ্চলে। গুজরাটের ভেরাভাল, পাকিস্তানের করাচির ৪৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং ওমানের মাসিরাহের ৭৬০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ পূর্ব সীমান্তেই হতে চলেছে ভারী থেকে অতি ভারী বৃষ্টি।

কেবল ভারত নয়, বুধবার ওমানের উপকূলবর্তী অঞ্চলেও আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় হিক্কা। হিক্কার প্রভাবে মধ্যপ্রাচ্যের এই দেশটিতে বড় ধরনের ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

আবহাওয়াবিদদের দাবি, ওমানে ঘণ্টায় ১৭ কিলোমিটার বেগে আছড়ে পড়তে পারে এই ঝড়। ওমানে বৃহস্পতিবার পর্যন্ত হিক্কার প্রভাব বহাল থাকবে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

হিক্কার কারণে ইতোমধ্যে ভারতীয় জেলেদের গভীর সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরিস্থিতি মোকাবেলায় প্রশাসন সতর্ক রয়েছে বলে জানানো হয়েছে। ইতোমধ্যে সমুদ্র তীরবর্তী এলাকার বাসিন্দাদেরও অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads