• সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩ আশ্বিন ১৪২৭
ads
সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে সতর্কতা

ফাইল ছবি

আবহাওয়া

সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে সতর্কতা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৫ আগস্ট ২০২০

বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুষ্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।  এছাড়াও উত্তর বঙ্গোপসাগর এলাকায় মৌসুমী বায়ু সক্রিয় ও বায়ুচাপের তারতম্য বিরাজ করছে।  এর ফলে দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরসমূহের উপর ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব কারণে দেশের সব সমুদ্রবন্দরের ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে এ সতর্কতা দেয় অধিদপ্তর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উড়িষ্যা-গাঙ্গেয় পশ্চিমবঙ্গে উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় সুষ্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।  এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় মৌসুমী বায়ু সক্রিয় রয়েছে ও বায়ুচাপের তারতম্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও  তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরসমূহের উপর ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এতে আরো বলা হয়, সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জোয়ারের পানিতে প্লাবিত হতে পারে।

উত্তর বপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করার পরামর্শ দেওয়া হয়।  

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads