• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮
এ মাসে তীব্র শৈত্যপ্রবাহের পূর্বাভাস, তাপমাত্রা নামতে পারে ৪-৬ ডিগ্রিতে

সংগৃহীত ছবি

আবহাওয়া

এ মাসে তীব্র শৈত্যপ্রবাহের পূর্বাভাস, তাপমাত্রা নামতে পারে ৪-৬ ডিগ্রিতে

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৪ জানুয়ারি ২০২১

জানুয়ারিতে দেশে ১-২টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি শৈত্যপ্রবাহ তীব্র রূপ নিতে পারে। এ সময় তাপমাত্রা নেমে আসতে পারে ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়ার একমাস মেয়াদি পূর্বাভাসে এমনইটা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এতে বলা হয়, এ মাসে দেশে ১-২টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি তীব্র শৈত্যপ্রবাহে (৪-৬ ডিগ্রি সেলসিয়াস) রূপ নিতে পারে।

বড় এলাকা জুড়ে সর্বনিম্ন তাপমাত্রা নেমে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে চলে এলে মৃদু শৈত্যপ্রবাহ ধরা হয়। আর ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে নেমে এলে তাকে মাঝারি এবং সর্বনিম্ন তাপমাত্রা ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়।


গত ১৮ থেকে ২৩ ডিসেম্বর ও ২৬ থেকে ৩১ ‍ডিসেম্বর রংপুর ও রাজশাহী বিভাগ এবং যশোর ও কুষ্টিয়া অঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্য প্রবাহ বয়ে যায়। গত ১৯ ডিসেম্বর রাজারহাটে এ মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

গত ডিসেম্বর মাসে স্বাভাবিকের চেয়ে বলতে গেলে শতভাগ (৯৮.৮) বৃষ্টিপাত কম হয়েছিল। জানুয়ারি মাসেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads