• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

বিদেশ

বিমান থেকে নিক্ষিপ্ত মল-মূত্র নিয়ে তুলকালাম

  • প্রকাশিত ২২ জানুয়ারি ২০১৮

ঘটনাটি ভারতের হরিয়ানা রাজ্যের একটি গ্রামের। ওই গ্রামের ওপর দিয়ে উড়ে যাবার সময় বিমান থেকে যাত্রীদের মল-মূত্র জমাট হয়ে থাকা বরফখণ্ড নিচে পড়ে। ওজন আনুমানিক ১২ কেজি। কিন্তু গ্রামবাসী ভেবেছিল, এটা ভিনগ্রহ থেকে আসা কোন বস্তু।

তবে এটা ভেবেও ক্ষান্ত হয়নি তারা। সেখান থেকে কিছু অংশ অনেক গ্রামবাসী তাদের বাড়িতে নিয়ে যায় এবং ফ্রিজে রেখে দেয় বলে জানা গেছে। বিমানে মানব বর্জ্য একটি বিশেষ ট্যাংকে জমা হয় ও সাধারণত অবতরণের পরে সেগুলো সরিয়ে নেয়া হয়। কিন্তু ভারতে অবতরণের আগেই কোনো কোনো প্রক্রিয়াজাত মানব মল-মূত্র নিক্ষেপ করা হচ্ছে। একজন সিনিয়র পাইলট সাংবাদিকদের জানান, আকাশে মল-মূত্র নিক্ষেপ খুবই বিরল ঘটনা। কখনো যদি জরুরি অবস্থায় জ্বালানি ট্যাংক খালি করতে হয় তখন হয়তো এই ট্যাংকও খালি করা হয়।

আবার কখনো বর্জ্যের পরিমাণ বেশি হয়ে গেলে বরফ আকারে সেটি আকাশে নিক্ষিপ্ত হয়। সে বর্জ্যগুলোকে ‘ব্লু আইস' বলা হয়, কারণ গন্ধ এবং পরিমাণ কমাতে এর সঙ্গে সংযুক্ত করা কেমিক্যালের কারণে এটি বরফ হয়ে যায়। বিমান থেকে ‘ব্লু আইস’নিক্ষিপ্ত হওয়ার ঘটনা খুবই বিরল, তবে একেবারেই যে হয় না তা নয়। তবে ভারতের আকাশে বিমান থেকে মল-মূত্র নিক্ষেপ করলে ৫০ হাজার রূপি জরিমানার বিধান জারি করেছে দেশটির পরিবেশ আদালত। আবাসিক এলাকায় বিমান থেকে, মানব মল-মূত্র নিক্ষেপ করার এক পিটিশনের ভিত্তিতে এই রায় দিয়েছে আদালত।

সূত্রঃ বিবিসি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads