• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads

বিদেশ

বিমান দুর্ঘটনা তদন্তে নেপালে ছয় সদস্যের কমিটি

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৩ মার্চ ২০১৮

নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলার বিমান দুর্ঘটনার কারণ অনুসন্ধানে দেশটির সরকার ছয় সদস্যের একটি কমিটি গঠন করেছে। নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের সাবেক মহাপরিচালক যজ্ঞপ্রসাদ গৌতমের নেতৃত্বে তদন্তকারী দলটি কাজ করবে বলে জানিয়েছে নেপালের স্থানীয় মিডিয়া দ্য হিমালয়ান টাইমস।

সোমবার রাতে নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মার উপস্থিতিতেই ওই তদন্ত কমিটি গঠিত হয়। লেফটেন্যান্ট কর্নেল ডা. রাজিব দেব, ক্যাপ্টেন কেকে শর্মা, সুনিল প্রধান, উদ্বভ প্রসাদ সুবেদিকে তদন্ত কমিটিতে অন্তর্ভূক্ত করার পাশাপাশি সংস্কৃতি, পর্যটন ও সিভিল এভিয়েশন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব বুদ্ধি সাগর লামিছানকে তদন্ত কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

দেশটির জনসংখ্যা এবং পরিবেশবিষয়ক মন্ত্রী লালবাবু পণ্ডিত জানান, যতদ্রুত সম্ভব কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। এদিকে বিধ্বস্ত বিমান থেকে ইতোমধ্যেই ককপিটের রেকর্ডার (সিভিআর) এবং ফ্লাইট ডেটা কের্ডার উদ্ধার করেছে তদন্তকারীরা। ত্রিভূবন বিমানবন্দরের মহাব্যবস্থাপক রাজকুমার ছেত্রি জানান, ‘বিমানের ফ্লাইট ডেটা রেকর্ডার (এফডিআর) উদ্ধার করা হয়েছে। রেকর্ডারটি নিরাপদে রাখা হয়েছে এবং পরীক্ষা করে দেখা হচ্ছে।’ তদন্ত কর্মকর্তারা এফডিআর থেকে ফ্লাইটের যাবতীয় টেকনিক্যাল তথ্য থেকে ঘটনার মূল কারণ অনুসন্ধান করতে দেখবেন। এছাড়াও সিভিআর থেকে জানা যাবে দুর্ঘটনার সময় বিমানের ভেতরে কী কথাবার্তা চলছিল।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads