• সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

বিদেশ

আইনস্টাইনের জন্মদিনে হকিংয়ের বিদায়

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ মার্চ ২০১৮

জগদ্বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের জন্মদিনেই বিদায় নিলেন জগদ্বিখ্যাত আরেক স্বপ্নদ্রষ্টা ও পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। তার পরিবারের একজন মুখপাত্র বলছেন, ৭৬ বছর বয়সী এই ব্রিটিশ বিজ্ঞানী স্থানীয় সময় বুধবার সকালে মারা গেছেন। বিবিসির খবরে এ কথা বলা হয়েছে।

এই পদার্থবিজ্ঞানী কৃষ্ণগহ্বর ও আপেক্ষিকতা তত্ত্ব নিয়ে তাঁর কাজের জন্য বিশ্বজুড়ে পরিচিত।

হকিং ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের লুকাসিয়ান অধ্যাপক ছিলেন, যে পদে একসময় ছিলেন স্যার আইজাক নিউটন।

স্টিফেন উইলিয়াম হকিংয়ের তিন সন্তান লুসি, রবার্ট ও টিম বলেছেন, ‘আমরা গভীর ভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি, আমাদের পরম ভালোবাসার বাবা আর নেই। তিনি একজন বিশ্বখ্যাত বিজ্ঞানী এবং একজন অসাধারণ মানুষ ছিলেন। তার কাজ ও চিন্তা আরো অনেক বছর ধরে বেঁচে থাকবে।

ইংল্যান্ডের অক্সফোর্ডে ১৯৪৮ সালের ৮ জানুয়ারি হকিং জন্মগ্রহণ করেন। তার বাবা ড. ফ্রাঙ্ক হকিং ছিলেন জীববিজ্ঞানের গবেষক। তার মা ইসাবেলা ছিলেন রাজনৈতিক কর্মী। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় উত্তর লন্ডন থেকে তারা অক্সফোর্ডে আসেন।

হকিংয়ের বিজ্ঞান ও গণিতে আগ্রহ ছেলেবেলা থেকেই। মাত্র ২১ বছর বয়সে হকিং মোটর নিউরন নামে এক জটিল রোগে আক্রান্ত হন। পরে পক্ষাঘাতগ্রস্ত হয়ে হুইলচেয়ারেই জীবনের বেশির ভাগ সময় কাটান। মুখের পেশির নড়াচড়ার মাধ্যমে কম্পিউটারে তৈরি করা স্বরে তিনি অর্থপূর্ণ অভিব্যক্তি প্রকাশ করতেন। সমস্ত শারীরিক প্রতিবন্ধকতাকে দূরে ঠেলে তিনি সৃষ্টিতত্ত্ব ও আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্বকে নতুন মাত্রায় বিকাশিত করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads