• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads

বিদেশ

জলবায়ু পরিবর্তন

বিশ্বের অর্ধেক অভয়ারণ্য ও ৩৫ প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৪ মার্চ ২০১৮

জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বে প্রাণীদের অর্ধেক অভয়ারণ্য ও প্রায় ৩৫ প্রজাতি বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে। লন্ডনভিত্তিক ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইভ ফান্ড এ গবেষণায় হুশিয়ার করে দিয়ে বলেছে- প্রচণ্ড গরম, দীর্ঘদিন ধরে চলা খরা ও অনিয়মিত ঝড় বা জলোচ্ছ্বাসের কারণে অভয়ারণ্যগুলো থেকে পালাচ্ছে প্রাণীরা। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন এ খবর প্রকাশ করেছে।

ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইভ ফান্ডের সঙ্গে এ কাজে সহযোগিতা করেছে ইস্ট অ্যাঞ্জিলা ও জেমস কুক বিশ্ববিদ্যালয়। ৩৫টি প্রজাতির প্রায় ৮০ হাজার প্রাণীর ও উদ্ভিদের ওপর এ গবেষণা চালানো হয়েছে। বিশ্বের গুরুত্বপূর্ণ অভয়ারণ্যগুলোতে এই গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়। এসব অঞ্চলের মধ্যে অ্যামাজন, গালাপগজ দ্বীপ, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় অস্ট্রেলিয়া ও মাদাগাস্কার অন্যতম।

গবেষকদের মতে, বৈশ্বিক তাপমাত্রা বাড়ার প্রভাব এসব অঞ্চলেও ব্যাপক মাত্রায় পড়ছে। অনিয়মিত বন্যা ও খরার কারণে প্রাণীদের জন্য বসবাসের অনুপযোগী হয়ে পড়ছে অঞ্চলগুলো। গবেষকরা বলছেন, এর ফলে বিশেষভাবে ওই অঞ্চলের প্রাণীরা নিজেদের আবাসস্থল পরিবর্তন করছে। এমনকি উদ্ভিদের প্রকৃতি ও বৃদ্ধিতেও পরিবর্তন ঘটছে। বিজ্ঞানীরা জানান, জলবায়ু পরিবর্তন, আবাসভূমি ধ্বংস, রোগ এবং দখলকারি ভিন্ন প্রজাতির কারণে গাছের মোট প্রজাতির ২১ শতাংশই এখন বিলুপ্তির ঝুঁকিতে আছে।