• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads

বিদেশ

বাণিজ্য যুদ্ধে ভীত নয় চীন

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৩ মার্চ ২০১৮

চীনের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেওয়া বাণিজ্য নিষেধাজ্ঞার পাল্টা জবাবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন পণ্যের ওপর নতুন করে তিনশ কোটি ডলার শুল্ক আরোপের চিন্তা করছে বেইজিং।  

মেধাস্বত্ত চুরিতে উৎসাহ জোগানোর অভিযোগে ট্রাম্প ওই বাণিজ্য নিষেধাজ্ঞা জারি করেন। যেসব পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপের চিন্তা চলছে তার মধ্যে শূকরের মাংস, ওয়াইন, ফলমূল, স্টেইনলেস স্টিল পাইপের মতো নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ও হার্ডওয়ার পণ্যসামগ্রী আছে।

চীন বলছে, তারা ‘বাণিজ্য যুদ্ধ’ চায় না।  তবে যুদ্ধ যদি শুরুই হয়, তাহলেও তাতে ভীত নয় তারা। এছাড়া এ প্রসঙ্গে বেইজিং জানিয়েছে, ওয়াশিংটন দুই দেশের বাণিজ্য সম্পর্ককে বিপজ্জনক স্থানে নিয়ে যাচ্ছে।  

বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রকে এ ধরনের পদক্ষেপ এড়ানোর অনুরোধ জানিয়েছে বেইজিং।  ওয়াশিংটন ‘বাণিজ্য যুদ্ধের কিনারা’ থেকে শিগগিরই সরে আসবে বলেও মনে করছে চীন।

বৃহস্পতিবার চীন থেকে আমদানি করা পণ্যে ৬ হাজার কোটি ডলার পর্যন্ত শুল্ক আরোপের প্রস্তুতি ও যুক্তরাষ্ট্রে চীনা বিনিয়োগে লাগাম টানার পরিকল্পনার কথা জানায় ট্রাম্প প্রশাসন। বছরের পর বছর মেধাস্বত্ত চুরি ও এতে উৎসাহ জোগানোর কারণে বেইজিংয়ের ওপর এ ধরণের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে ভাষ্য ওয়াশিংটনের।

ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় চীন মার্কিন পণ্যে নতুন শুল্ক আরোপের চিন্তার কথা জানায়।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads