• বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

বিদেশ

মোহাম্মদ (সা.)-এর বংশধর রানি এলিজাবেথ!

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ এপ্রিল ২০১৮

মুসলিম ধর্মের শেষ নবী হজরত মোহাম্মদ (সা.)-এর বংশধর ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ; এমটাই দাবি করছেন ঐতিহাসিকদের একাংশ। তাদের মতে, স্পেনের মুসলিম পরিবারের একটি অংশের মাধ্যমে মোহাম্মদ (সা.)-এর রক্তের ধারাবাহিকতা ব্রিটেনের রাজপরিবারের সঙ্গে যুক্ত হয়। মরোক্কোর দৈনিক পত্রিকা আল-কসবোয়’র এক প্রতিবেদনের বরাত দিয়ে লন্ডনভিত্তিক অনলাইন বিরমিংহাম লাইভ এ খবর প্রকাশ করে।

আল-কসবোয়’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, মোহাম্মদ (সা.)-এর বংশলতিকার ৪৩তম বংশধারার সঙ্গে যুক্ততা রয়েছে দ্বিতীয় এলিজাবেথের। আব্দেল হামিদ আল-আওনি তার এই লেখায় বলেন, দুটি ধর্ম ও রাজত্বের মধ্যে সেতুবন্ধন তৈরি করেছে এই বংশের ধারাবাহিকতা। ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে, রানি এলিজাবেথের সরাসরি রক্তের সম্পর্ক রয়েছে মধ্যযুগের স্পেনের মুসলিম সম্প্রদায়ের। স্পেনের সেভিলা প্রদেশের মুসলিম রাজকুমারী জায়িদা ১১শ’ শতকের দিকে পালিয়ে ক্যাম্ব্রিজে আসেন। সেখানে তিনি খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হন। তারই একজন উত্তরাধিকারী ১৪শ’ শতকের দিকে ব্রিটিশ রাজপরিবারের কারো সঙ্গে বৈবাহিক সূত্রে যুক্ত হন।

অবশ্য মোহাম্মদ (সা.)-এর সঙ্গে ব্রিটিশ রাজপরিবারের পারিবারিক যোগাযোগ নিয়ে এর আগেও দাবি তোলা হয়েছিল। ১৯৮৬ সালের দিকে এ ধরনের দাবি জানিয়েছিল বই প্রকাশনা সংস্থাগ ‘বুক পিরেজ’। সংস্থাটি রাজপরিবারের একটি বংশলতিকা প্রকাশ করেছিল। বিষয়টি নিয়ে সে সময় দেশটির বিভিন্ন গণমাধ্যমে খবরও প্রকাশিত হয়েছিল। এ পর্যন্তই থেমে থাকেনি ঘটনাটা; তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারকে বিষয়টি অবহিত করে চিঠিও পাঠিয়েছিল প্রকাশনা সংস্থাটি। তবে ইতিহাসবিদ আরেক অংশ এই চিন্তাধারাকে খারিজ করে দিয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads