• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads

বিদেশ

এবার লি মায়ুঙ বাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

  • প্রকাশিত ১০ এপ্রিল ২০১৮

ঘুষ কেলেঙ্কারি ও দুর্নীতির অভিযোগে অভিযুক্ত হলেন দক্ষিণ কোরিয়ার আরেক সাবেক প্রেসিডেন্ট লি মায়ুঙ বাক। দুর্নীতি মামলায় সাবেক প্রেসিডেন্ট পার্ক জিউনকে ২৪ বছর কারাদণ্ড দেওয়ার তিন দিন পরেই লি’র বিরুদ্ধে এমন অভিযোগ গঠিত হয়েছে। টাইমস অব ইন্ডিয়া সূত্রে জানা যায়, সিউলের সেন্ট্রাল ডিস্ট্রিক্ট প্রসিকিউটর অফিস লি’র বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনে।

সংস্থাটি এক বিবৃতিতে জানায়, ক্ষমতায় থাকাকালীন লি মায়ুঙ বাক দেশটির গোয়েন্দা সংস্থা, স্যামসাং এবং অন্যান্য কয়েকটি প্রতিষ্ঠান থেকে ১০ মিলিয়ন ডলার ঘুষ নিয়েছিলেন। এ ছাড়া তার বিরুদ্ধে একটি বেসরকারি কোম্পানির হয়ে রাষ্ট্রীয় ফান্ড হতে ৩৩ মিলিয়ন ডলার আত্মসাতের অভিযোগ তোলা হয়। প্রসিকিউটর অফিসের মতে, লি রাষ্ট্রীয় প্রভাব খাটিয়ে মোট ২ লাখ ৮১ হাজার ২৭০ ডলার বাণিজ্যিক আয়কর ফাঁকি দিয়েছেন।

২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় ছিলেন লি। এর আগে তিনি হুন্দাই কোম্পানির কর্মকর্তা এবং সিউলের মেয়র ছিলেন। গত মাসে গ্রেফতারের পর থেকেই তাকে সিউলের কারাগারে রাখা হয়েছে। এর আগে ২০০৯ সালে বর্তমান প্রেসিডেন্ট মুন জায়ে ইনের বন্ধু সাবেক প্রেসিডেন্ট রুহ মো হুয়ানের মৃত্যুর সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করা হয় তাকে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads