• শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

বিদেশ

স্কার্ট পরবে ছাত্ররা!

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ এপ্রিল ২০১৮

লিঙ্গভেদ দূর করতে ছেলে শিক্ষার্থীরাও পরবে স্কার্ট- এমনটাই হতে যাচ্ছে ব্রিটেনে। কোনো পোশাক নির্দিষ্ট কোনো বিশেষ লিঙ্গের জন্য নির্ধারিত নয়- এমন উপলব্ধি থেকে সেখানকার একটি স্কুলের ছেলে শিক্ষার্থীরা চাইলে স্কার্ট পরতে পারবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। খবর ইন্টারনেট।

খবরে বলা হয়, শুনতে অবাক লাগলেও লিঙ্গ সমতা ফেরাতে এই অভিনব উদ্যোগ নিয়েছে ব্রিটেনের আপিনঘ্যাম স্কুল কর্তৃপক্ষ। এখানকার ছাত্ররা চাইলে স্কুলে স্কার্ট পরে আসতে পারবে। যদিও এতদিন ধরে স্কার্টকে সবাই মেয়েদের পোশাক হিসেবেই জানত। বিষয়টি কর্তৃপক্ষের বিবেচনাধীন থাকার সময়ে দেখা যায়, একজন ছাত্র সপ্তাহ ধরে একটি লম্বা স্কার্ট পরে স্কুলে আসছে। এরপরই বিষয়টি নিয়ে নতুন নিয়ম করে কর্তৃপক্ষ।

তাদের মতে, স্কুলের পোশাক কখনোই লিঙ্গভিত্তিক হওয়া উচিত নয়। ব্রিটেনে ১৯৮৪ সালে স্কুলে লিঙ্গভেদে পোশাক পরার রীতি চালু হয়। ৩৩ বছর পর সেই রীতি পরিবর্তন করল স্কুলটি। আপিনঘ্যাম স্কুল কর্তৃপক্ষ জানায়, শুধু ছাত্রীরাই নয়, এখন থেকে ছেলেরাও চাইলে স্কার্ট পরতে পারবে। ওই স্কুলের প্রধান শিক্ষক রিচার্ড মেলোনি জানান, শিক্ষার্থীদের মধ্যে লিঙ্গ সমতা ফেরাতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। কেউ যদি অন্য লিঙ্গের মতো আচরণ করতে চায়, তাহলে তাকে পূর্ণ সুযোগ দেওয়া হবে। আমি চাই শিক্ষার্থীরা এসে বলুক, আমরা যে পোশাক পরতে চেয়েছি তা আমরা পরতে পেরেছি। লিঙ্গভেদ দূর করার জন্য এই রীতি যথেষ্ট অভিনব তা মানছেন অনেকেই।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads