• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads

বিদেশ

মালয়েশিয়ার জাতীয় নির্বাচন ৯ মে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১১ এপ্রিল ২০১৮

আগামী মাসের ৯ তারিখে মালয়েশিয়ার জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। স্থানীয় সময় মঙ্গলবার দেশটির নির্বাচন কমিশনার তান শ্রি মো. হাসিম আবদুল্লাহ এ কথা জানান।

৬১ বছর ধরে দেশটির ক্ষমতাসীন জোটের জন্য এবারের নির্বাচন সবচেয়ে বড় পরীক্ষা হতে চলেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ৬৪ বছর বয়সী প্রধানমন্ত্রী নাজিব রাজাক বেশ চাপের মুখেই আছেন। আগাম নির্বাচনের লক্ষ্যে গত ৬ এপ্রিল তিনি পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন। স্টেট ফান্ড অর্থ কেলেঙ্কারি এবং দ্রব্যমূল্য বৃদ্ধি নিয়ে প্রধানমন্ত্রীর ওপর নাখোশ দেশটির জনগণ।

এবারের নির্বাচনে বিরোধী দল থেকে মনোনয়ন পেয়েছেন নাজিবের সাবেক গুরু মাহাথির মোহাম্মদ। এবারের নির্বাচনে আধুনিক মালয়েশিয়ার স্থপতি হিসেবে পরিচিত সাবেক প্রধানমন্ত্রী মাহাথিরকেই এগিয়ে রাখছেন বিশ্লেষকরা। ২২২টি সংসদীয় আসন এবং ৫৮৭টি প্রাদেশিক আসনে এই নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির সেনাবাহিনী এবং পুলিশ সদস্যরা ৫ মে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

নির্বাচনী প্রচারের জন্য ১১ দিন সময় পাবেন প্রার্থীরা। ২০১৩ সালে ১৩তম জাতীয় নির্বাচনে মাত্র ৭ দিন নির্বাচনী প্রচারের সুযোগ পেয়েছিলেন প্রার্থীরা। এবারের ১ কোটি ৪৯ লাখ ৪০ হাজার ৬২৭ মানুষ ভোটাধিকার প্রয়োগ করবেন। গত নির্বাচনে ভোটার ছিল ১ কোটি ৩২ লাখ ৬৮ হাজার ২ জন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads