• শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads

বিদেশ

উত্তর কোরিয়া প্রসঙ্গ

আলোচনা ফলপ্রসূ না হলে ‘বেরিয়ে আসবেন’ ট্রাম্প

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৯ এপ্রিল ২০১৮

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উনের সঙ্গে প্রস্তাবিত আলোচনা ফলপ্রসূ না হলে সমঝোতার পথ থেকে ‘বেরিয়ে আসবেন’ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প তার এই সিদ্ধান্তের কথা জানান। 

পাশাপাশি, কিমের সঙ্গে বৈঠক করতে সিআইএ পরিচালক মাইক পম্পেওর উত্তর কোরিয়া সফরের বিষয়টিও নিশ্চিত করেন ট্রাম্প। কিম ও পম্পেওর মধ্যে গোপন ওই বৈঠকটি ফলপ্রসূ হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

মার্চের শেষ সপ্তাহে হওয়া বৈঠকটিতে কিমের সঙ্গে ট্রাম্পের আসন্ন বৈঠক নিয়ে আলোচনা হয়েছে বলে খবর মার্কিন গণমাধ্যমগুলোর। জুনের ওই বৈঠকের স্থান এবং অন্যান্য বিষয় নিয়ে এখনো আলোচনা চলছে।

আবের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, সফল হবে না মনে হলে তিনি কিমের সঙ্গে বৈঠকের ব্যাপারে কোনো প্রকার আগ্রহ দেখাতেন না। বৈঠক চলাকালীন সময়ে আলোচনা ফলপ্রসূ হচ্ছে না মনে হলে ততক্ষণাৎ বেরিয়ে আসার কথাও বলেন তিনি। পারমাণবিক সমৃদ্ধির পথ থেকে সরে আসলে পিয়ংইয়ংয়ের জন্য ‘উজ্জ্বল ভবিষ্যৎ’ অপেক্ষা করছে বলেও মন্তব্য করেন এ রিপাবলিকান।

তবে, মিত্রদের সুবিথা দিলেও আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর মার্চ মাসে ট্রাম্প যে অতিরিক্ত শুল্ক আরোপ করেছিলেন, তা থেকে টোকিওর অব্যাহতি মেলেনি।  

উত্তর কোরিয়ার হাতে তিন মার্কিন নাগরিকও বন্দি। ট্রাম্প জানান, অপহৃত ও বন্দিদের মুক্তির ব্যাপারে তিনি সর্বোচ্চ চেষ্টা করবেন।

বিবিসি জানায়, ফেব্রুয়ারিতে পিয়ংচ্যাংয়ে হওয়া শীতকালীন অলিম্পিককে কেন্দ্র করে উত্তর ও দক্ষিণের মধ্যে সম্পর্কের বরফ কমে আসার ধারাবাহিকতাতেই ওয়াশিংটনকে ট্রাম্প-কিম বৈঠকের প্রস্তাব দেওয়া হয়।

প্রস্তাব গ্রহণ করে ট্রাম্প জুনের প্রথম দিকে কিংবা তারও আগে উত্তরের শীর্ষ নেতার সঙ্গে বৈঠকের প্রস্তুতি নিতে প্রশাসনকে নির্দেশ দেন। বৈঠকস্থল হিসেবে যুক্তরাষ্ট্রের বাইরে বেশ কয়েকটি স্থানকে বিবেচনা করা হচ্ছে বলেও পরে জানান তিনি।

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads