• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
যুক্তরাষ্ট্রে গভর্নর পদে কৃষ্ণাঙ্গ নারীর মনোনয়ন

গভর্নর পদে লড়ার জন্য এই কৃষ্ণাঙ্গ নারীকে বেছে নিয়েছেন ভোটাররা

ইন্টারনেট

বিদেশ

যুক্তরাষ্ট্রে গভর্নর পদে কৃষ্ণাঙ্গ নারীর মনোনয়ন

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৪ মে ২০১৮

যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের গভর্নর পদে লড়ার জন্য এক কৃষ্ণাঙ্গ নারীকে বেছে নিয়েছেন ভোটাররা। গভর্নর নির্বাচনে প্রার্থী বাছাইয়ের জন্য গত মঙ্গলবার অনুষ্ঠিত প্রাইমারি নির্বাচনে ডেমোক্র্যাট দল থেকে জয় পেয়েছেন স্ট্যাসি আব্রামস (৪৪) নামের ওই নারী। খবর বিবিসি।

সাবেক আইন প্রণেতা ও লেখিকা স্ট্যাসি যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে মনোনয়ন পেলেন। দেশটিতে বর্তমানে ছয়জন নারী গভর্নর রয়েছেন। এর মধ্যে দুইজন ডেমোক্র্যাট এবং চারজন রিপাবলিকান। তারা আলাবামা, আইওয়া, নিউ মেক্সিকো, ওকলাহোমা, ওরিগন এবং রোড আইল্যান্ডে গভর্নর হিসেবে নিয়োজিত। নির্বাচনে জয় পেলে স্ট্যাসি কেবল জর্জিয়ায় নয়, যুক্তরাষ্ট্রেরও প্রথম কৃষ্ণাঙ্গ নারী গভর্নর হবেন।

নভেম্বরে অনুষ্ঠিতব্য মধ্যবর্তী নির্বাচনে লে. গভ. ক্যাসি কেগেল অথবা সেক্রেটারি অব স্টেট ব্রায়ান কেম্পের বিরুদ্ধে লড়বেন তিনি। এরা উভয়েই রিপাবলিকান পার্টির মনোনয়নের জন্য লড়ছেন। কঠোর রক্ষণশীল হিসেবে পরিচিত এই রাজ্যে নির্বাচিত হলে তিনিই হবেন প্রথম নারী যিনি জাতিগত সংখ্যালঘু সম্প্রদায় থেকে নেতৃত্ব দেবেন। ডেমোক্র্যাটিক পার্টির কাছে স্ট্যাসি উদীয়মান তারকা হিসেবে পরিচিত।

এক সময় জর্জিয়া অঙ্গরাজ্যের হাউস মাইনরিটি লিডার হিসেবে কাজ করেছেন তিনি। হিলারি ক্লিনটন এবং বার্নি স্যান্ডার্সের সমর্থন রয়েছে তার প্রতি। স্ট্যাসি মিসিসিপি অঙ্গরাজ্যে বড় হয়েছেন। তার আরো ৫ ভাইবোন আছেন। কিশোর বয়সে মা-বাবার সঙ্গে জর্জিয়ার আটলান্টায় পাড়ি জমান তিনি। টেক্সাস ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর এবং ইয়েল ইউনিভার্সিটি থেকে আইন বিভাগে ডিগ্রি অর্জন করেছেন তিনি। ২০০৬ সালে তিনি প্রথম জর্জিয়া রাজ্যের হাউস অব রিপ্রেজেন্টেটিভ নির্বাচিত হন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads