• শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৪
ads
জুনে চীন সফর  করবেন রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি

ইন্টারনেট

বিদেশ

জুনে চীন সফর করবেন রুহানি

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৯ মে ২০১৮

আগামী মাসে চীন সফর করবেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। গতকাল সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, একটি আঞ্চলিক সম্মেলনের অতিথি হিসেবে ইরানের প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানো হয়েছে। ইরানের প্রেসিডেন্ট সে আমন্ত্রণ গ্রহণ করেছেন। খবর সিএনবিসি।

রাশিয়া ও চীনের যৌথ নেতৃত্বে থাকা সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে যোগ দেবেন রুহানি। ইরানি প্রেসিডেন্টের সফরের নির্দিষ্ট তারিখ জানা না গেলেও জুনের দ্বিতীয় সপ্তাহে কিয়াংডো শহরে সম্মেলনটি অনুষ্ঠিত হওয়ার কথা। ইরান বর্তমানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের পর্যবেক্ষক সদস্য। দেশটি দীর্ঘদিন ধরে এই অর্গানাইজেশনের পূর্ণ সদস্য হতে চাচ্ছিল। কিন্তু নিষেধাজ্ঞা থাকায় তা সম্ভব হয়নি।

এর আগে রাশিয়া বলেছিল, পরমাণু চুক্তি হওয়ার পর ইরানের ওপর আর নিষেধাজ্ঞা নেই। ফলে দেশটিকে সংস্থার পূর্ণ সদস্য করে নেওয়া যেতে পারে। সংস্থাটিতে রয়েছে রাশিয়া, চীন, সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত চারটি প্রজাতন্ত্র, ভারত ও পাকিস্তান।

চীনের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ঝ্যাং হ্যানহুই বলেন, আমরা চাই ইরানের সঙ্গে চলামান যৌথ প্রকল্পগুলোর ভবিষ্যৎ নিশ্চিত করতে। আশা করছি চীন ও ইরান নিবিড়ভাবে পর্যবেক্ষণের পর চুক্তিগুলো চূড়ান্ত করবে এবং দ্বিপক্ষীয় সম্পর্কের ভিত্তিতে উন্নয়ন কর্মকাণ্ড এগিয়ে নেবে। এ অঞ্চলে বড় ধরনের অস্থিরতা এড়াতে দুই দেশেরই উচিত যৌথভাবে কাজ করা। উল্লেখ্য, ২০১৫ সালে ইরানের সঙ্গে হওয়া পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সম্প্রতি সরে যাওয়ার ঘোষণা দেয়। কিন্তু স্বাক্ষরকারী অন্য দেশগুলো যার যার জায়গা থেকে চুক্তিটিকে রক্ষার চেষ্টা করছে। ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর একটি চীন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads