• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
সম্পত্তির ব্যক্তিমালিকানার স্বীকৃতি দিচ্ছে কিউবা

নতুন সংবিধানে এ স্বীকৃতির পাশাপাশি প্রধানমন্ত্রীর পদও সৃষ্টি করা হচ্ছে

ছবি : ইন্টারনেট

বিদেশ

সম্পত্তির ব্যক্তিমালিকানার স্বীকৃতি দিচ্ছে কিউবা

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৬ জুলাই ২০১৮

সম্পত্তির ব্যক্তিমালিকানার স্বীকৃতি দিতে যাচ্ছে সমাজতান্ত্রিক দেশ কিউবা। ব্যক্তিগত সম্পত্তিকে পুঁজিবাদের নিদর্শন হিসেবে দীর্ঘদিন ধরে প্রত্যাখ্যানের পর অবশেষে সাংবিধানিকভাবে এর পরিবর্তন হচ্ছে। নতুন সংবিধানে এ স্বীকৃতির পাশাপাশি প্রধানমন্ত্রীর পদও সৃষ্টি করা হচ্ছে। খবর বিবিসি।

কিউবার সোভিয়েত আমলের সংবিধানে রাষ্ট্রীয়, সমবায়, কৃষক, ব্যক্তিগত ও যৌথ উদ্যোগভুক্ত সম্পত্তির স্বীকৃতি আছে। ফিদেল ক্যাস্ত্রো ১৯৫৯ সালে ক্ষমতাগ্রহণের পর সম্পত্তির ব্যক্তিমালিকানা নিষিদ্ধ করেন। তবে প্রায় এক দশক আগে অর্থনীতিকে চাঙ্গা করা ও কিউবার সমাজতন্ত্রকে আরো টেকসই করে তুলতে রাউল ক্যাস্ত্রো অর্থনৈতিক সংস্কার কার্যক্রম শুরু করেছিলেন। ২০১০ থেকে কয়েক লাখ নাগরিক ব্যক্তিগত ব্যবসা শুরু করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা শুরু করেন। ২০১১ সালে আইনের সংস্কার করা হয়। এর ফলে দেশটিতে রেস্তোরাঁ থেকে শুরু করে বিউটি পার্লারসহ ব্যক্তিগত মালিকানাধীন ব্যবসার প্রসার হয়।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির সংবাদপত্র ‘গ্রানমা’ গত শনিবার নতুন সংবিধানের সারসংক্ষেপ প্রকাশ করে। খসড়ায় ২২৪টি আর্টিকেল আছে। আগের সংবিধানে ১৩৭টি আর্টিকেল ছিল। নতুন সংবিধানে মুক্তবাজার ও ব্যক্তিগত সম্পত্তি, উভয়ের স্বীকৃতি সন্নিবেশিত হয়েছে। এ বিষয়ে আগামী সপ্তাহে জাতীয় পরিষদে ভোট হতে পারে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ‘গ্রানমা’। বিশ্লেষকদের মতে, এর মাধ্যমে নব্য উদ্যোক্তা ও বিদেশি বিনিয়োগকারীদের আরো অধিক আইনি সুরক্ষা দেওয়া হতে পারে।

সংস্কারের পরও কিউবার অর্থনীতির মূল দণ্ড থাকবে রাষ্ট্রের নিয়ন্ত্রণে। এ ছাড়া রাজনৈতিক শক্তি হিসেবে কমিউনিস্ট পার্টির ভূমিকাও অব্যাহত থাকবে। সংবিধান প্রণয়ন কমিশনের প্রধান হলেন ৮৭ বছর বয়সী নেতা রাউল ক্যাস্ত্রো। প্রেসিডেন্ট মিগেল দিয়াস-কানেলও সংবিধান প্রণয়ন কমিশনের সদস্য। প্রধানমন্ত্রী পদ সৃষ্টি করার পাশাপাশি রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানের ভূমিকাও পৃথক করা হবে। প্রেসিডেন্ট হবেন জাতীয় পরিষদপ্রধান। একই ব্যক্তি পাঁচ বছর মেয়াদে পরপর দুবার প্রেসিডেন্ট হতে পারবেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads