• বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
সবচেয়ে বড় আকাশযান ‘এয়ারল্যান্ডার টেন’

এয়ারল্যান্ডার টেন

ছবি : ইন্টারনেট

বিদেশ

সবচেয়ে বড় আকাশযান ‘এয়ারল্যান্ডার টেন’

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৪ জুলাই ২০১৮

সবচেয়ে বড় আকাশযান এয়ারল্যান্ডার টেন। এটি বিমান ও হেলিকপ্টারের মিশ্রিত একটি আদলে তৈরি যান। দানবাকার এই যানে থাকবে বিলাসী ভ্রমণের সব আয়োজন। ব্রিটেনের হাইব্রিড এয়ার ভেহিকেলস এই আকাশযানটি নির্মাণ করেছে। খবর নিউজহাব ও ক্যামব্রিজ নিউজ।

এই যানের দৈর্ঘ্য ৯২ মিটার, প্রস্থ ৪৩ মিটার ও উচ্চতা ২৬ মিটার। এতে রয়েছে বিলাসবহুল কেবিন, বেডরুম, জানালা সবই। ব্রিটেনের নামকরা ইন্টেরিয়র ডিজাইন প্রতিষ্ঠান ডিসাইন কিউ ভেতরে পরিপাটির কাজ করেছে। সম্প্রতি ফার্নবোরো আন্তর্জাতিক এয়ারশোতে এর সুযোগ-সুবিধা সম্পর্কে দর্শনার্থীদের অবহিত করা হয়। 

বিলাসী হাইব্রিড এই এয়ারশিপে একসঙ্গে চড়তে পারবেন মাত্র ১৯ যাত্রী। সঙ্গে থাকবেন কয়েকজন ক্রু। তবে ভ্রমণ খরচ কত পড়বে তা এখনো জানায়নি নির্মাতা প্রতিষ্ঠান। হাইব্রিড এয়ার ভেহিকেলসের নির্বাহী পরিচালক টম গ্রান্ডি বলেন, বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে। এতে যাত্রীদের চাহিদা পূরণে সব ধরনের ব্যবস্থাই রাখা হয়েছে। এ কারণে আমরা শিগগিরই বাণিজ্যিক উৎপাদনে যাব। অবিশ্বাস্য হলেও সত্য, আকাশযানটিতে বিলাসী অভিজ্ঞতা পাবেন যাত্রীরা।

বছর দুয়েক আগে, এই যানটির প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন হয়। দ্বিতীয় উড্ডয়নের সময় যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। তবে এয়ারল্যান্ডার টেন এখন নিরাপদ যাত্রার জন্য পুরোপুরি প্রস্তুত। টম আরো বলেন, এয়ারল্যান্ডার টেনের ত্রুটিগুলো সারতে গিয়ে আমরা বেশ কিছু নতুন ধারণা পেয়েছি। বিশালাকার এ যানটি নির্মাণে হাইব্রিড এয়ার ভেহিকেলসের সময় লেগেছে প্রায় ৯ বছর। এটি ছয় কিলোমিটার উঁচুতে ঘণ্টায় ১৪৮ কিলোমিটার গতিতে ছুটতে পারবে। এটি স্থল-পানি-বরফ যেকোনো জায়গাতেই অবতরণ করতে সক্ষম।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads