• বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫
ads
মার্কিন নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী প্রার্থী

ডেমোক্র্যাটিক প্রাইমারিতে মিশিগান থেকে জিতেছেন মহিলা প্রার্থী গ্রেশেন হুইটমার

ছবি : ইন্টারনেট

বিদেশ

মার্কিন নির্বাচনে রেকর্ড সংখ্যক নারী প্রার্থী

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৯ আগস্ট ২০১৮

এমন ছবি আগে দেখা যায়নি মার্কিন নির্বাচনে। নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে গভর্নর আর হাউসের আসনে প্রতিদ্বন্দ্বিতায় এবার নারী প্রার্থীদের সংখ্যা এক লাফে বেড়ে গিয়েছে অনেকটাই। মঙ্গলবার চারটি প্রদেশে প্রাইমারির পরে এখন যা হিসাব, তাতে গভর্নরের পদে ১১ জন এবং হাউসের জন্য অন্তত ১৭৩ জন নারী পদপ্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।

মঙ্গলবার কানস, মিশিগান, মিসৌরি এবং ওয়াশিংটনে প্রাইমারি হয়ে গিয়েছে। তাতেই বোঝা গিয়েছে নারী প্রার্থীদের আধিক্য। ২০১৬ সালে ১৬৭ জন হাউসের আসনের জন্য লড়াইয়ে নেমেছিলেন। ‘সেন্টার ফর আমেরিকান উইমেন অ্যান্ড পলিটিক্স’-এর মালিক ডেবি ওয়ালশ বলছেন, ‘মহিলা প্রার্থীদের জন্য এটা রেকর্ডের বছর।’ ডেমোক্র্যাটিক প্রাইমারিতে মিশিগান থেকে জিতেছেন মহিলা প্রার্থী গ্রেশেন হুইটমার। কানস থেকে জয় হয়েছে লরা কেলি’র। মার্কিন কংগ্রেসে প্রথম মুসলিম নারী প্রার্থী হিসেবে নিশ্চিতভাবে উঠে আসতে চলেছেন ডেমোক্র্যাটিক মনোনয়নজয়ী রশিদা তালেব। নভেম্বরে রিপাবলিকানরাও তার বিরোধিতা করবেন না বলে জানা গেছে।

ওয়াশিংটনে নারীর সঙ্গেই নারীর লড়াই। ডেমোক্র্যাট লিজ়া ব্রাউন হাউসের আসনের জন্য মুখোমুখি হবেন ক্যাথি ম্যাকমরিস রজার্সের। আর রিপাবলিকান সুজ়ান হাচিসন লড়বেন সেনেটর মারিয়া ক্যান্টওয়েলের সঙ্গে। সাম্প্রতিক এক সমীক্ষায় দেখা গিয়েছে, নভেম্বরের লড়াইয়ের পরে ডেমোক্র্যাটিক নেত্রীরা তাদের শ্বেতাঙ্গ পুরুষ সহকর্মীদের সংখ্যায় পিছনে ফেলে দিতে পারেন।

নারী প্রার্থীদের উত্থানের পাশাপাশি আর একটি বিষয় লক্ষ্যণীয় প্রাইমারির লড়াই থেকে। মঙ্গলবার ওহায়োর আসন থেকে তার প্রার্থী জিতে গিয়েছেন বলে ঘোষণা করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট নিজেই। ১৯৮৩ সাল থেকে এই আসন রিপাবলিকানদের জন্যই সুরক্ষিত। কিন্তু ট্রাম্পকে চাপে ফেলে মার্কিন সংবাদমাধ্যমের দাবি, এখনো জয় ঘোষণা করে দেওয়ার মতো অবস্থা হয়নি। কংগ্রেস সদস্য নির্বাচনে এখানে লড়াই হয়েছে দু’দলের দুই হেভিওয়েট প্রার্থী— ডেমোক্র্যাট ড্যানি ও’কনর এবং রিপাবলিকান ট্রয় বল্ডারসন়ের। দ্বিতীয়জন এগিয়ে থাকলেও হাজার হাজার অনুপস্থিত ভোটার এবং প্রভিশনাল ব্যালটের (ভোটারের যোগ্যতা নিয়ে যখন প্রশ্ন ওঠে, তখনই প্রভিশনাল ব্যালট ব্যবহার করে ভোট রেকর্ড করা হয়) সুবাদে ও’কনর পুনর্গণনার দাবি তুলতেই পারেন। ডেমোক্র্যাট প্রার্থী বলেছেনও, ‘আমরা এখনই থামছি না।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads