• বৃহস্পতিবার, ২২ নভেম্বর ২০১৮, ৮ অগ্রহায়ণ ১৪২৪
ads

মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি

সংগৃহীত ছবি

বিদেশ

বিমসটেক সম্মেলনে যাচ্ছেন না সু চি

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৯ আগস্ট ২০১৮

রাখাইন রাজ্যে রোহিঙ্গা নির্যাতন নিয়ে চাপের মুখে বিমসটেক সম্মেলনে যাচ্ছেন না মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। কাঠমান্ডু পোস্ট জানিয়েছে, তার পরিবর্তে সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্ত। নেপালের রাজধানী কাঠমান্ডুতে আগামীকাল বৃহস্পতিবার এই সম্মেলন শুরু হবে। সম্মেলনে জোটভুক্ত সাত দেশের নেতারাও উপস্থিত থাকবেন।

সম্প্রতি জাতিসংঘ প্রকাশিত এক প্রতিবেদনে মিয়ানমারের রাখাইন রাজ্যে গত বছর সংঘটিত বর্বোরোচিত হত্যাকাণ্ডের জন্য সু চিকে অভিযুক্ত করা হয়। বিবিসি জানিয়েছে, ওই প্রতিবেদন প্রকাশের পরই মূলত বিমসটেক সম্মেলন থেকে নিজেকে প্রত্যাহার করে নেন তিনি। কিন্তু ওই এ বিষয়ে এখনো কোনো বক্তব্য দেননি মিয়ানমারের নেত্রী। প্রতিবেদনে রাখাইনে মিয়ানমারের শীর্ষ জেনারেলরা গণহত্যা চালিয়েছে উল্লেখ করে বলা হয়, এটা ছিল পূর্ব পরিকল্পিত। এজন্য তাদের অবশ্যই তদন্তের আওয়তায় আনতে হবে।

তবে যুক্তরাষ্ট্রের সিনেটের নেতা মিচ ম্যাককনেল বলেন, মিয়ানমারের জটিলতার জন্য সু চিকে দোষারোপ করা যায় না। কারণ সেনাবাহিনীর পদক্ষেপ বন্ধ করার মতো কোনো ক্ষমতা তার নেই। এটা ঠিক যে, দেশটির সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর ব্যাপক অত্যাচার চালিয়েছে।

দুই দিনের এই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভুটানের অন্তর্বর্তীকালীন সরকারপ্রধান লয়োংপো ওয়াংচুক, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা এবং থাই প্রধানমন্ত্রী চ্যান ও চ্যালে উপস্থিত থাকবেন। সম্মেলনের ফাঁকে শেখ হাসিনা ও নরেন্দ্র মোদীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে বলে জানিয়েছে বিবিসি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads