• রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪
ads
ট্রাম্প থাকতেই নিরস্ত্রীকরণ চান কিম

উত্তর কোরীয় নেতা কিম জং উন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ছবি : সংগৃহীত

বিদেশ

ট্রাম্প থাকতেই নিরস্ত্রীকরণ চান কিম

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৮ সেপ্টেম্বর ২০১৮

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় থাকতেই কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ চান উত্তর কোরীয় নেতা কিম জং উন। গত বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে আলাপকালে এমনটাই উন বলেছেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আগামী ২০২১ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে পাঁচ বছর মেয়াদ শেষ হবে ট্রাম্পের।

আলাপচারিতায় দক্ষিণ কোরীয় দূত চুং ইউ ইয়ংকে উন জানান, বিশ্বাসের সঙ্গে মধ্যস্থতা করার ক্ষেত্রে ওয়াশিংটন ব্যর্থ হয়েছে। নিরস্ত্রীকরণে ইতোমধ্যেই উত্তর কোরিয়া উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে। কিন্তু এর বিপরীতে ওয়াশিংটন এখনো তেমন কোনো পদক্ষেপ গ্রহণ করেনি। তবু তিনি ট্রাম্পের ওপর বিশ্বাস রাখেন। গত জুনের ১২ তারিখ দুই নেতার মধ্যে ঐতিহাসিক বৈঠকের পরও ট্রাম্পের সঙ্গে তার ফোনালাপ হয়েছে বলেও তিনি জানান। এদিকে কিমের এমন বক্তব্যের প্রশংসা করে এক টুইটবার্তায় ট্রাম্প বলেন, আমরা মিলিতভাবেই নিরস্ত্রীকরণের কাজ করব।

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণের কাজ কীভাবে শুরু হবে এ বিষয়ে আলোচনার জন্যই উত্তর কোরিয়ায় দূত পাঠায় দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জায়ে ইন। চলতি মাসের ১৮ তারিখ উত্তর কোরিয়া সফরের কথা রয়েছে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্টের। এই সফরে দুই কোরিয়ার মধ্যে অর্থনৈতিক ও পারস্পরিক সহায়তা নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে।

আগামী রোববার উত্তর কোরিয়া ৭০তম স্বাধীনতা দিবস উদযাপন করবে। বিশ্লেষকদের মতে, এবারের স্বাধীনতা দিবসকে সামনে রেখে কিম জং উন নতুন অর্থনৈতিক পরিকল্পনা প্রকাশ করতে পারেন। পাশাপাশি উত্তর কোরিয়া তার সামরিক বিভাগে নতুন কোনো ক্ষেপণাস্ত্র সংযোজন করবে কি না সেই ঘোষণাও আসতে পারে কিমের মুখ থেকে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads