• বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

ইরানে কুচকাওয়াজে বন্দুক হামলায় নিহত ২৪

হামলাকারীরা পোডিয়ামের ওপর থাকা সামরিক কর্মকর্তাদের ওপর হামলার প্রচেষ্টা চালায়

ছবি : সংগৃহীত

বিদেশ

ইরানে কুচকাওয়াজে বন্দুক হামলায় নিহত ২৪

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২২ সেপ্টেম্বর ২০১৮

ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আহ্‌ভাজ প্রদেশে এক সামরিক কুচকাওয়াজের ওপর গুলিবর্ষণের ঘটনায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। রাষ্ট্রীয় গণমাধ্যম বলছে, নিহতদের মধ্যে বেসামরিক কয়েকজন রয়েছেন। আহত হয়েছেন প্রায় ৫০ জনেরও বেশি মানুষ।

বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যায়, স্থানীয় সময় সকাল ৯টার দিকে যেখানে কুচকাওয়াজ হচ্ছিল তার কাছের একটি পার্ক থেকে গুলি চালানো হয়। ওই বন্দুকধারীদের পরনে ছিল সেনাবাহিনীর পোশাক। প্রায় ১০ মিনিট ধরে গুলি চালায় তারা। এতে সেনাবাহিনীর অন্তত ৯ সদস্য মারা যান। তবে নিরাপত্তা বাহিনীর সদস্যদের গুলিতে প্রাণ হারায় দুই বন্দুকধারী।

এছাড়া দুইজনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছেন স্থানীয় ডেপুটি গভর্নর আলী হোসেন।

সেখান থেকে পাওয়া ভিডিও ও ছবিতে দেখা যায়, ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া হচ্ছে আহত সেনা সদস্যদের। তবে কতজন মারা গেছেন সেই তথ্য এখনো জানা যায়নি। গণমাধ্যমে পাওয়া গেছে আহত এক শিশুর ছবি।

দেশের বিভিন্ন স্থানে আয়োজিত এই কুচকাওয়াজের মাধ্যমে ১৯৮০-৮৮ সালের ইরান যুদ্ধের বার্ষিকী পালন করা হচ্ছে।

১৯৮০ সালের সেপ্টেম্বর মাঝে ইরাক ও ইরানের মধ্যে যুদ্ধ শুরু হয়। পরে জাতিসংঘের মধ্যস্থতায় ১৯৮৮ সালের আগস্ট মাসে অবসার ঘটে দীর্ঘ এই যুদ্ধের। শিয়া মতাদর্শের ইরানের জনগণের কাছে ওই যুদ্ধ পবিত্র প্রতিরোধ হিসেবে পরিচিত।

রাষ্ট্রীয় গণমাধ্যম এই আক্রমণের জন্য সুন্নি কিংবা আরব জাতীয়তাবাদীদের দায়ী করেছে। ইরানে গত বছর যে ক'টি শহরে বড় মাপের সরকার-বিরোধী বিক্ষোভ হয়েছিল তার মধ্যে আহ্‌ভাজ একটি।

ইরানের আরব সংখ্যালঘুদের মধ্যে বিচ্ছিন্নতাবাদে মদদ দেয়ার জন্য তেহরান সরকার এর আগে প্রতিবেশী সৌদি আরবকে দায়ী করেছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads