• মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮, ২৯ কার্তিক ১৪২৫
ads
ইয়েমেনে ৫৯ শিশু মৃত্যুর মুখে

সংগৃহীত ছবি

বিদেশ

ইয়েমেনে ৫৯ শিশু মৃত্যুর মুখে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৮ নভেম্বর ২০১৮

ইয়েমেনের পশ্চিমাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত হুদাইদাহ শহরে মৃত্যুর প্রহর গুনছে ৫৯ শিশু। হাসপাতালে চিকিৎসাধীন এসব শিশুর অবস্থা একেবারেই নাজুক বলে জানিয়েছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। বিবিসির খবর।

নতুন করে মার্কিন জোটের নেতৃত্বে সরকারপন্থি বাহিনী এবং হুথি বিদ্রোহীদের মধ্যে ভয়াবহ সংঘর্ষের মধ্যেই মঙ্গলবার শিশুদের মৃত্যুর ঝুঁকির বিষয়ে সতর্ক করা হয়। দুই পক্ষের মধ্যে সংঘর্ষের কারণে কয়েক হাজার বেসামরিক নাগরিক আটকা পড়তে পারেন বলে আশঙ্কা দেখা দিয়েছে।

এক বিবৃতিতে ইউনিসেফের তরফ থেকে জানানো হয়েছে, ইয়েমেনের বন্দর শহরে তীব্র লড়াইয়ে তাওরা হাসপাতালে ৫৯ শিশু মৃত্যুর দ্বারপ্রান্তে রয়েছে। এদের মধ্যে ২৫ শিশু নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছে। সংস্থাটি জানিয়েছে, ওই হাসপাতালটি বন্দর থেকে ৫০০ মিটার দূরে অবস্থিত। হাসপাতালের কর্মী এবং রোগীরা ক্রমাগত বোমা বিস্ফোরণ আর গোলাগুলির কারণে কেঁপে উঠছেন।

২০১৪ সালে ইয়েমেনে সংঘাত শুরু হয়। এরপরই রাজধানী সানা দখল করে নেয় হুথি বিদ্রোহীরা। ২০১৫ সালে সৌদি জোট ইয়েমেনে অভিযান শুরু করে। চলতি বছরের জুনে হুদাইদাহ দখলের জন্য নতুন করে অভিযান শুরু করে সৌদি জোট। এরপর থেকেই দুই পক্ষের লড়াই চলছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বেসামরিক নাগরিকরা। ইয়েমেনে মানবিক সহায়তা পৌঁছানোর অন্যতম বন্দর হচ্ছে হুদাইদাহ। সেখানে প্রায় দেড় কোটি মানুষের অর্ধেকই দুর্ভিক্ষের মধ্যে বসবাস করছেন। জাতিসংঘ জানিয়েছে, প্রতি ১০ মিনিটে একজন শিশু প্রাণ হারাচ্ছে ইয়েমেনে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads