• মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ২১ কার্তিক ১৪২৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০১৮

ভারতের শক্তিশালী স্যাটেলাইট বিগ বার্ড মহাকাশে

ছবি : ইন্টারনেট

বিদেশ

ভারতের শক্তিশালী স্যাটেলাইট বিগ বার্ড মহাকাশে

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৬ ডিসেম্বর ২০১৮

ভারতের সবচেয়ে শক্তিশালী স্যাটেলাইট জিস্যাট-১১ সফলভাবে পৃথিবীর কক্ষপথে প্রেরণ করা হয়েছে। দেশটির মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বিষয়টি নিশ্চিত করেছে। গত বুধবার ‘বিগ বার্ড’ নামের স্যাটেলাইটটি দক্ষিণ আমেরিকার একটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশে প্রেরণ করা হয়। খবর বিবিসি ও এনডিটিভি।

৫ হাজার ৫৮৪ কিলোগ্রাম ওজনের এই বিগ বার্ড মহাশূন্যে পাঠানো ভারতের সবচেয়ে ভারী উপগ্রহ। গত মে মাসে বিগ বার্ড উৎক্ষেপণের চেষ্টা হয়েছিল, কিন্তু তা ব্যর্থ হয়। বিগ বার্ড মহাকাশে থাকা ভারতের অন্য ৩০টি উপগ্রহের সমকক্ষ। দক্ষিণ আমেরিকার ফ্রেঞ্চ গায়ানার ফরাসি উৎক্ষেপণ কেন্দ্র স্পেসপোর্ট থেকে ভারতীয় সময় রাত ২টা ৭ মিনিটে এটি আকাশে পাঠানো হয়েছে। এই কৃত্রিম উপগ্রহের কারণে প্রযুক্তিগত দিক থেকে ভারত অনেকটাই এগিয়ে যাবে। উন্নত হবে দেশটির যোগাযোগ ব্যবস্থা।

এর ফলে ভারতের অধিকাংশ বিমানেই মিলবে ইন্টারনেট পরিষেবা। পাশাপাশি যেসব এলাকায় ক্যাবল দিয়ে ইন্টারনেট পৌঁছে দেওয়া সম্ভব নয়, সেইসব দুর্গম জায়গায়ও পাওয়া যাবে ইন্টারনেট পরিষেবা। অর্থাৎ ডিজিটাল ইন্ডিয়া আরো কার্যকর হবে। ইসরো প্রধান কে শিভান বলেন, জি স্যাট-১১ হলো পরবর্তী প্রজন্মের কমিউনিকেশন স্যাটেলাইট। এটি তৈরিতে খরচ হয়েছে প্রায় ৬০০ কোটি রুপি। এর মেয়াদ ১৫ বছর।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads