• বৃহস্পতিবার, ১৭ জানুয়ারি ২০১৯, ৪ মাঘ ১৪২৪
ইতিহাসের দীর্ঘতম অচলাবস্থায় যুক্তরাষ্ট্র

ছবি : সংগৃহীত

বিদেশ

ইতিহাসের দীর্ঘতম অচলাবস্থায় যুক্তরাষ্ট্র

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ১২ জানুয়ারি ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সীমান্ত দেয়াল প্রকল্পে অর্থায়নকে কেন্দ্র করে মার্কিন সরকারের আংশিক সেবা কার্যক্রম দেশটির ইতিহাসের সবচেয়ে বেশি সময় ধরে বন্ধ রয়েছে। আজ শনিবার এই অচলাবস্থার ২২ তম দিন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

বর্তমানে চলমান আংশিক এ অচলাবস্থা (শাটডাউন) আগেকার সব রেকর্ড ছাড়িয়ে গেছে। ১৯৯৬ সালে সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলের ২১ দিন ধরে অচলাবস্থা ছিলো। কবে এই অচলাবস্থা কাটবে, তার কোনো ইঙ্গিত এখনো পাওয়া যায়নি।

বলা হচ্ছে, চলমান শাটডাউনের কারণে শুক্রবার পর্যন্ত ৩৬০ কোটি ডলার ক্ষতির মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। আশঙ্কা করা হচ্ছে আগামী দুই সপ্তাহে ক্ষতির পরিমাণ ৬০০ কোটি ডলার ছাড়াবে।

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে ৫৭০ কোটি ডলার অর্থ বরাদ্দ চেয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু, তাতে রাজি নয় বিরোধীদল কংগ্রেসের নিয়ন্ত্রণে থাকা মার্কিন পার্লামেন্ট। ক্ষমতাসীন রিপাবলিকানদের সঙ্গে সমঝোতার চেষ্টাও বারবার ভেস্তে যাচ্ছে।

দুই পক্ষের বিরোধে আটকে গেছে বাজেট। এতেই বিপাকে পড়েছে মার্কিন সরকার। অর্থাভাবে বন্ধ রয়েছে বেশকটি সরকারি বিভাগের কার্যক্রম। বেতন পাচ্ছে না প্রায় আট লাখ সরকারি চাকুরে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলছেন, কংগ্রেস অনুমোদন না দিলে, জরুরি অবস্থা জারি করে সীমান্তে দেয়াল নির্মাণ করবেন। অবশ্য, তাতে বাগড়া দিতে পারে আদালত। জরুরি অবস্থা জারি হলে, দীর্ঘ আইনি লড়াইয়ের মুখোমুখি হতে হবে ট্রাম্প প্রশাসনকে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads