• বুধবার, ২১ আগস্ট ২০১৯, ৬ ভাদ্র ১৪২৫
ads
ফেব্রুয়ারিতে বৈঠকে বসছেন ট্রাম্প-কিম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন

সংগৃহীত ছবি

বিদেশ

ফেব্রুয়ারিতে ফের বৈঠকে বসছেন ট্রাম্প-কিম

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৯ জানুয়ারি ২০১৯

ফেব্রুয়ারির মাসের শেষ দিকে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে দ্বিতীয় বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  শুক্রবার এ ঘোষণা দিয়েছে হোয়াইট হাউজ।

পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে শুক্রবার ওভাল অফিসে ট্রাম্পের সঙ্গে ৯০ মিনিট ধরে বৈঠক করেন কিম জং উনের ঘনিষ্ঠ মিত্র ও উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত কিম ইয়ং চোল।

বৈঠক শেষে আনুষ্ঠানিকভাবে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ হুকাবি স্যান্ডার্স জানান, ফেব্রুয়ারির শেষের দিকে দ্বিতীয় বৈঠকে বসতে যাচ্ছেন ট্রাম্প ও কিম। বৈঠকের স্থান পরে ঘোষণা করা হবে।

স্যান্ডার্স আরও বলেন, ‘কোরীয় উপদ্বীপে পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের চাপ ও নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে, যতক্ষণ না আমরা কোরীয় উপদ্বীপকে পুরোপুরি পরমাণু অস্ত্রমুক্ত অবস্থায় দেখতে পাব। আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। মার্কিন প্রেসিডেন্ট আগামী বৈঠকে আবারও আলোচনায় বসতে আগ্রহী।’

গত বছরের জুন মাসে সিঙ্গাপুরের সেনতোসা দ্বীপে প্রথমবারের মতো ঐতিহাসিক বৈঠক করেন ট্রাম্প ও কিম। বৈঠকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার বিষয়ে কথা বলেন দুই বিশ্ব নেতা।

এদিকে চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়ার মতে, উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান এক ভাষণে হতাশা প্রকাশ করে বলেছেন, পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে ট্রাম্পের সঙ্গে আলোচনায় তেমন অগ্রগতি হচ্ছে না। সেজন্য আবারও আলোচনায় বসতে চান তিনি।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads