• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ফিলিপাইনে গির্জায় বোমা হামলায় নিহত ১৯

বোমা হামলায় ক্ষতিগ্রস্ত গির্জাটির এই ছবি প্রকাশ করেছে ফিলিপাইন কর্তৃফক্ষ

ছবি : এএফপি

বিদেশ

ফিলিপাইনে গির্জায় বোমা হামলায় নিহত ১৯

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৭ জানুয়ারি ২০১৯

ফিলিপিন্সের দক্ষিণাঞ্চলে একটি রোমান ক্যাথলিক ক্যাথিড্রালের বাইরে দুটি বোমার বিস্ফোরণে অন্তত ১৯ জন নিহত হয়েছেন। দেশটির জাতীয় পুলিশ প্রধান অস্কার আলবায়ালদে বলেছেন, জোলো ক্যাথিড্রালের ভেতর বা কাছে ‘সানডে মাস’ চলার সময় প্রথম বোমার বিস্ফোরণ ঘটানো হয়। সরকারি বাহিনী হামলার প্রতিক্রিয়ায় ভবনে গেলে দ্বিতীয় বোমার বিস্ফোরণ ঘটানো হয়।

ফিলিপিন্সের পুলিশ প্রধান বলেন, ওই হামলায় কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে। তাদের মধ্যে পাঁচজন নিরাপত্তাবাহিনীর সদস্য ও তিনজন বেসামরিক নাগরিক। হামলায় আরও ৫০ জন আহত হয়েছেন বলেও জানান তিনি।

তবে তাৎক্ষণিকভাবে কেউই ওই হামলার দায় স্বীকার করেনি।

এমন এক সময় এই হামলার ঘটনা ঘটলো যখন মাত্র দুদিন আগে ফিলিপিন্সের নির্বাচন কমিশন ঘোষণা দিয়েছে যে, মিন্দানাও দ্বীপে একটি মুসলিম স্বায়ত্তশাসিত অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে আয়োজিত গণভোটের পক্ষে ভোট পড়েছে।

ফিলিপিন্স সরকার ও মুসলিম বিদ্রোহী গ্রুপ মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের মধ্যে ২০১৪ সালে যে শান্তিচুক্তি হয়েছে, ওই স্বায়ত্তশাসিত অঞ্চল প্রতিষ্ঠাকে তার বড় অগ্রগতি বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ফিলিপিন্সের জোলো দ্বীপে বহুদিন ধরেই সমস্যা চলছে। সেখানে আবু সায়াফ জঙ্গিদের উপস্থিতি রয়েছে। বোমা হামলা, অপহরণ ও শিরচ্ছেদের মতো অপরাধের কারণে এই গ্রুপটিকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র ও ফিলিপিন্স।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads