• সোমবার, ২০ মে ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৫
ads
ইতিহাসে প্রথম সর্বোচ্চ নিরাপত্তা জারি করল নিউজিল্যান্ড

ছবি : সংগৃহীত

বিদেশ

ইতিহাসে প্রথম সর্বোচ্চ নিরাপত্তা জারি করল নিউজিল্যান্ড

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ১৫ মার্চ ২০১৯

নিউজিল্যান্ডের ইতিহাসে প্রথমবারের মতো দেশটিতে সর্বোচ্চ নিরাপত্তা জারি করা হয়েছে। কর্তৃপক্ষের সিদ্ধান্তে, দেশটির জাতীয় নিরাপত্তা হুমকির স্তর সাধারণ থেকে দ্রুত উচ্চ পর্যায়ে নেওয়া হয়। যা দেশের ইতিহাসে প্রথম।

এজন্য সে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে নিরাপত্তা বাহিনীর সদস্য নিয়োজিত করা হয়েছে। একইসঙ্গে পথচারীদের চলাচলে নজরদারি বাড়ানো হয়েছে। নিউজিল্যান্ডে এবারের মতো নিরাপত্তা জোরদারের উদ্যোগ দেশের ইতিহাসে আর কখনও নেওয়া হয়নি।

এদিকে হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডডার্ন এই হামলাটিকে ‘দেশের সবচেয়ে অন্ধকার দিনগুলোর মধ্যে একটি’ বলে অভিহিত করেছেন। এ হামলার ঘটনায় শোক প্রকাশ করেছে অস্ট্রেলিয়া সরকার। এদিন হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে নিজেদের জাতীয় পতাকা অর্ধনমিত করে রাখার জন্য সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন।

এর আগে শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় বেলা ১টা ৩০ মিনিটে ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে অবস্থিত ডিনস অ্যাভ মসজিদ ও লিনউড মসজিদে এবং আরেকটি স্থানে এ হামলা হয়। এতে অন্তত ৪৯ জন নিহত হন। এদের মধ্যে তিন বাংলাদেশিও রয়েছেন। আহত হয়েছেন আরও ৪৯ জন। এদের মধ্যেও একাধিক বাংলাদেশি আছেন। তবে বর্বরোচিত হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান দেশটিতে সফররত বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads