• মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬
ads
শ্রীলঙ্কায় গির্জার পর এবার মসজিদে বোমা হামলা

ছবি : সংগৃহীত

বিদেশ

শ্রীলঙ্কায় গির্জার পর এবার মসজিদে বোমা হামলা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২২ এপ্রিল ২০১৯

গির্জা ও হোটেলে সিরিজ বোমা হামলার পর এবার শ্রীলঙ্কায় মসজিদে বোমা হামলার ঘটনা ঘটেছে। আগুন দেওয়া হয়েছে মুসলিম মালিকানাধীন কয়েকটি দোকানে। গতকাল রাতে কারফিউয়ের মধ্যেই সেখানকার একটি মসজিদে পেট্রোল বোমা হামলার ঘটনা ঘটেছে বলে খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

গতকাল রোববার রাতে দেশটির পুত্তালুম জেলায় একটি মসজিদে পেট্রলবোমা হামলা চালায় দুর্বৃত্তরা। এ ছাড়া বান্দারাগামা এলাকায় মুসলিম মালিকানাধীন অন্তত দুটি দোকান ভাঙচুরের পর আগুন দেওয়া হয়েছে।

রোববার (২১ এপ্রিল) স্থানীয় সময় সকাল পৌনে ৯টায় খ্রীস্টান ধর্মালম্বীদের ইস্টার সানডে চলাকালীন সময়ে ছয়টি বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে দুপুরের দিকে আরও দুটি স্থানে বোমা হামলা হয়। দফায় দফায় চার্চ, হোটেল ও চিড়িয়াখানায় এসব হামলায় এখন পর্যন্ত ২৯০ জন নিহত এবং ৫০০ জন আহত হয়েছে বলে জানিয়েছে শ্রীলঙ্কার কর্তৃপক্ষ।

এসব হামলায় এখন পর্যন্ত সন্দেহভাজন ২৪ জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছে দেশটির পুলিশ বিভাগ। কিন্তু কারা এসব হামলা চালিয়েছে শ্রীলঙ্কান সরকার এখন পর্যন্ত তা চিহ্নিত করতে পারেনি। এ যাবত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

হামলাকে কেন্দ্র করে যেন কোনো ভুল তথ্য বা গুজব ছড়াতে না পারে সে জন্য দেশটিতে ফেসবুক, হোয়াটস অ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বর্তমানে বন্ধ রাখা হয়েছে।

সকালে যে তিনটি গির্জায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে সেগুলো কোচকিকাদে, কাতুয়াপিটিয়া ও বাট্টিকালোয়া নামক স্থানে অবস্থিত। এসব গির্জায় ইস্টার সানডে উপলক্ষে অনুষ্ঠান চলছিল। তাছাড়া রাজধানীর সাংগ্রি লা, দ্য কিন্নামোন এবং কিংসবারি নামক আরও তিনটি হোটেলে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। হোটেল তিনটি রাজধানী কলম্বোর কেন্দ্রস্থলে অবস্থিত।

অন্যদিকে ওই হামলার ব্যাপারে আগে থেকেই ‘তথ্য ছিল’ বলেও স্বীকার করেছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। তিনি বলেন, কেন প্রয়োজনীয় সতর্কতা গ্রহণ করা হয়নি সেটিও খতিয়ে দেখা হবে।

এ হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতারা। বিবিসি বলছে হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে ৩৬ জন বিদেশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন আওয়ামী লীগ নেতা শেখ ফজলুল করিম সেলিমের মেয়ের পরিবার শ্রীলঙ্কায় বোমা হামলার শিকার হয়েছেন। বিস্ফোরণে সেলিমের মেয়ে–জামাই আহত হয়েছেন। এবং শেখ সেলিমের নাতি নিহত হয়েছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads