• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৫
ads
শ্রীলঙ্কায় হামলার মূল সন্দেহভাজন নিহত

ছবি : সংগৃহীত

বিদেশ

শ্রীলঙ্কায় হামলার মূল সন্দেহভাজন নিহত

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ২৬ এপ্রিল ২০১৯

শ্রীলঙ্কায় ভয়াবহ হামলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা জাহরান হাশিম নিহত হয়েছেন। আজ শুক্রবার দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা এ তথ্য নিশ্চিত করেছেন বলে জানিয়েছে বিবিসি।

গত রোববার ইস্টার সানডের সকালে কলম্বোর তিনটি গির্জা, তিনটি বিলাসবহুল হোটেল এবং আরো দুই স্থানে সিরিজ বোমা হামলার মূল হোতা হিসেবে বিবেচনা করা হচ্ছিল জাহরান হাশিমকে।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বলেন, রাজধানী কলম্বোর সাংরি লা হোটেলে হামলার সময় নিহত হয়েছেন জাহরান হাশিম নামের এক মৌলবাদী ধর্মপ্রচারক। ইস্টার সানডেতে বোমা হামলার ঘটনার মূল হোতা হিসেবে সন্দেহ করা হচ্ছিল তাকে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট আরো বলেন, জাহরানের মৃত্যুর খবর সেনাবাহিনী গোয়েন্দা বিভাগ নিশ্চিত করেছে। এছাড়া ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজ ঘেঁটেও এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

রোববারের ওই হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট (আইএস) ভিডিও প্রকাশ করার পর জাহরানের অবস্থান নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়।

মাইথ্রিপালা সিরিসেনা বলেন, জনপ্রিয় পর্যটন হোটেলে হামলার নেতৃত্ব দিয়েছিলেন হাশিম। অপর এক বোমা হামলাকারীকেও শনাক্ত করা সম্ভব হয়েছে। তার নাম ইলহাম।

রোববারের ওই ভয়াবহ সিরিজ হামলার ঘটনায় ২৫৩ জন নিহত এবং আরো কমপক্ষে ৫শ’ জন আহত হন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।

সম্প্রতি আইএস একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে যেখানে আট জঙ্গিকে শপথ নিতে দেখা গেছে। ওই ভিডিওতে হাশিমের মুখ অনাবৃত ছিল। তবে বাকি সাতজনের মুখ কাপড়ে ঢাকা ছিল। ধারণা করা হচ্ছে হামলার আগে তারা শপথ নিয়েছিল। ওই হামলার পরপরই এর দায় স্বীকার করে নেয় আইএস। তবে আইএসের সঙ্গে হাশিমের সরাসরি সম্পৃক্ততা ছিল কিনা তা এখনও স্পষ্ট নয়।

জঙ্গি গোষ্ঠী আইএসের সঙ্গে সম্পৃক্ত প্রায় ১৩০ জন শ্রীলঙ্কায় সক্রিয় রয়েছে বলে ধারণা করছে দেশটির গোয়েন্দা সংস্থা।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads