• সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৫
ads
তথ্যপ্রযুক্তি হুমকির ওপর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প

ছবি : সংগৃহীত

বিদেশ

তথ্যপ্রযুক্তি হুমকির ওপর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করলেন ট্রাম্প

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ১৬ মে ২০১৯

তথ্যপ্রযুক্তি হুমকির ওপর জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কম্পিউটার নেটওয়ার্ককে 'বিদেশি শত্রুর' হাত থেকে রক্ষার জন্যই এমন উদ্যোগ নিয়েছেন তিনি।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্প এ বিষয়ে একটি নির্বাহী আদেশ জারি করেছেন। এর ফলে জাতীয় নিরাপত্তা ইস্যুটি বিবেচনায় রেখে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো বিদেশি টেলিকমিউনিকেশন ব্যবহার করতে পারবে না।

ট্রাম্পের আদেশে নির্দিষ্ট কোনও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করা হয়নি। তবে ধারণা করা হচ্ছে চীনা প্রতিষ্ঠান হুয়াওয়েকে আটকাতেই এমন ব্যবস্থা গ্রহণ করলেন তিনি।

বিদেশি প্রতিষ্ঠানের ওপর যুক্তরাষ্ট্রের কড়াকড়ি আরোপের বিষয়ে হুয়াওয়ে বলছে, এটা তাদের ব্যবসায় তেমন কোনও প্রভাব ফেলবে না। বরং এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলো এবং গ্রাহকরাই ক্ষতিগ্রস্ত হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে চলা বিভিন্ন দেশও হুয়াওয়ে নিয়ে তাদের উদ্বেগের বিষয়টি জানিয়েছে। তারা বলছে, হুয়াওয়ের ডিভাইসগুলো চীন সরকার নজরদারির কাজে ব্যবহার করতে পারে।

এছাড়া হুয়াওয়ে নিষিদ্ধ করার জন্য মার্কিন প্রশাসন তার মিত্র দেশগুলোর ওপর চাপ বাড়াচ্ছে। যুক্তরাষ্ট্র চাচ্ছে না, হুয়াওয়ের ফাইভ-জি প্রযুক্তি কেউ ব্যবহার করুক।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads