• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ২১ কার্তিক ১৪২৪
ads
ইরানের সঙ্গে আলোচনায় বসতে চান ট্রাম্প

ছবি : সংগৃহীত

বিদেশ

ইরানের সঙ্গে আলোচনায় বসতে চান ট্রাম্প

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ২৮ মে ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার প্রশাসন ইরানে সরকার পরিবর্তনের চেষ্টা করছে না এবং তিনি তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চান। 

গতকাল সোমবার টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী সিনজো অ্যাবের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘আমরা ইরানে সরকার পরিবর্তন চাই না, পরমাণু অস্ত্রও চাই না। আমার ইরানের সঙ্গে একটি চুক্তিতে যেতে চাই।’ তবে পরমাণু সমঝোতা চুক্তি থেকে বের হয়ে যাওয়ার প্রসঙ্গে কোনো কথা বলেননি মার্কিন প্রেসিডেন্ট।

এদিকে দীর্ঘদিন থেকে ইরান বলে আসছে, ‘পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে আমেরিকা প্রতিশ্রুতি লঙ্ঘন করেছে। তাই মার্কিন প্রশাসনের সঙ্গে আলোচনার প্রশ্নই আসে না।’  কিন্তু ট্রাম্প গতকাল দাবি করেছেন, ‘ইরান আলোচনা চায়। তারা চাইলে তিনি আলোচনায় বসবেন।’  মার্কিন প্রেসিডেন্ট এদিন ইরান-আমেরিকার মধ্যে মধ্যস্থতা করতে জাপানের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘আমি জানি জাপান ও জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে ইরানের ভালো সম্পর্ক রয়েছে। তিনি চাইলেই বিষয়টি ফলপ্রসূ হবে।’

এদিকে ট্রাম্পের আলোচনায় বসার বিষয়কে প্রতারণার নতুন কৌশল হিসেবে মনে করছে ইরান। এর আগেও ইরানের সঙ্গে আলোচনায় বসার প্রস্তাব দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু হুমকি ও নিষেধাজ্ঞার একই সময়ে আলোচনার প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না ইরানিরা। এছাড়া ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি আমেরিকার আচরণে পরিবর্তন না আসা পর্যন্ত আলোচনার সম্ভাবনা পুরোপুরি নাকচ করেছেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads