• সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৫
ads
শুক্রবার থেকে ৪ দিনব্যাপী নিউইয়র্ক বাংলা বইমেলা 

সংগৃহীত ছবি

প্রবাস

শুক্রবার থেকে ৪ দিনব্যাপী নিউইয়র্ক বাংলা বইমেলা 

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১০ জুন ২০১৯

আগামী শুক্রবার থেকে শুরু হবে চার দিনব্যাপী ২৮তম নিউইয়র্ক বইমেলা। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের পিএস ৬৯ স্কুলে এ মেলা চলবে ১৪ থেকে ১৬জুন। চতুর্থ দিন মেলা আয়োজন করা হয়েছে স্কুলের পাশে অবস্থিত জুইশ সেন্টারে।

এবারের মেলায় চিকিৎসক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ওয়ালেদ চৌধুরী এবং লেখক ও গণমাধ্যম ব্যাক্তিত্ব ফরিদুর রেজা সাগরকে আজীবন সম্মাননা জানানো হবে। মেলায় গান গাইবেন রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত এই মেলা সবার জন্য বিনা প্রবেশ মূল্যে খোলা থাকবে সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত। 

নিউইয়র্ক বইমেলার আহ্বায়ক ড. নজরুল ইসলাম বলেন, মেলায় ভারত-বাংলাদেশের লেখক ও প্রকাশনী সংস্থা যেমন থাকবে তেমনি থাকবে কবিতা আবৃত্তি, সাহিত্য আলোচনা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচনসহ লেখক-প্রকাশ-পাঠকদের নিয়ে নানান আয়োজন।

তিনি বলেন, মেলায় সৈয়দ আবদুল হাদীর মেয়ে তনিমা হাদী ছাড়াও প্রবাসের জনপ্রিয় শিল্পীরা গান গাইবেন। থাকবে শাড়ি-গহনার স্টল। সব কিছু দিয়ে আমরা চেষ্টা করেছি বই কেন্দ্রিক প্রবাসী বাঙালিদের একটি উৎসব আয়োজন করতে। 

মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. জিয়াউদ্দীন আহমেদ বলেন, জীবনে বই মননে বই হলো আমাদের ২৮তম বই মেলায় স্লোগান। আমরা চাই বাংলা বইয়ের প্রসার হোক সারা বিশ্বব্যাপী। মানুষের জীবনে ও মননে ভালো বইয়ের প্রভাব পড়ুক। আমরা বছর ধরে সবাই মিলে চেষ্টা করি ভালো সব বইয়ের প্রকাশনী যেন এই মেলায় উপস্থিত থাকে। মানুষ যে সব লেখকদের ভালোবাসে আমরা চেষ্টা করি তাদের মেলায় উপস্থিত করতে। আমেরিকার বিভিন্ন স্টেটসহ অন্যান্য দেশে  আমাদেও অনুকরনে বই মেলার আয়োজন করছেন। আমাদের সহযোগিতা চেয়েছেন, আমরা বইয়ের প্রসারের জন্য তাদেও সহযোগিতা করতে পারছি। আমি মনে করি এটা আমাদের একটি বড় অর্জন। 

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সিইও বিশ্বজিত সাহা বলেন, লেখক ও সম্পাদক আবুল হাসনাত, সাংবাদিক শাহরিয়ার কবির, লেখক ও কার্টুনিস্ট আহসান হাবীব, লেখক ও সাংবাদিক আনিসুল হকসহ আরো অনেকে ইতোমধ্যে নিউইয়র্ক এসে পৌঁছেছেন।

লেখক সেলিনা হোসেন, কবি হাবিবুল্লাহ সিরাজী, সাজ্জাদ শরীফ, বিমল গুহ, জাফর আহমদ রাশেদসহ আরো লেখন মেলায় আসবেন বলে আমাদের নিশ্চিত করেছেন। প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, ভারপ্রাপ্ত সাংস্কৃতিক সচিব ড.মো. আবু হেনা মোস্তফা কামাল, জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন, নিউইয়র্কের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা মেলায় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads