• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
ads
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ক্যালিফোর্নিয়া

ছবি : সংগ‍ৃহীত

বিদেশ

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল ক্যালিফোর্নিয়া

ব্যাপক ক্ষয়ক্ষতি

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০৭ জুলাই ২০১৯

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া স্টেট ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপেছে। দুই দশকের মধ্যে এটাই সেখানে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পের আঘাত বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

ভূমিকম্পে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে, আগুন ধরেছে বেশ কয়েকটিতে। তবে এ ঘটনায় এখনো কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি। হতাহত হয়েছেন অনেকে।

বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানায়, স্থানীয় সময় শুক্রবার রাত ৮টা ২০ মিনিটের দিকে অঙ্গরাজ্যটির দক্ষিণাঞ্চলে ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্প হয় বলে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে।

ভূমিকম্প সবচেয়ে বেশি অনুভূত হয়েছে লস অ্যাঞ্জেলেস থেকে ২৪০ কিলোমিটার উত্তর-পূর্বে ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের প্রান্তবর্তী রিজক্রেস্ট শহরে। ভূমিকম্পটির উপকেন্দ্র ছিল এই শহরের প্রায় ১৮ কিলোমিটার উত্তর-পূর্বে ভূপৃষ্ঠের শূন্য দশমিক ৯ কিলোমিটার গভীরে।

এ এলাকায় গত বৃহস্পতিবার ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। এর পর থেকে এই স্টেটের মরুভূমির প্রত্যন্ত এলাকায় এক হাজার ৪০০টিরও বেশি পরাঘাত হয়েছে বলে বিজ্ঞানীদের বরাতে জানিয়েছে সিএনএন। শুক্রবারের ভূমিকম্পের পর রিজক্রেস্টে কয়েকটি জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে এবং কয়েকজন আহত হয়েছেন বলে কার্ন কাউন্টির মুখপাত্র মেগান পারসন জানিয়েছেন। এই ভূমিকম্পে তাদের এলাকায়ও কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেশী সান বের্নাডিনো কাউন্টির ফায়ার সার্ভিস জানিয়েছে। এক টুইটে তারা বলেছে, ‘বাড়ি সরে গেছে, ভিত্তিতে ফাটল ধরেছে, ঠেকা দেয়ালগুলো ভেঙে পড়েছে; একজন সামান্য আহত হয়েছেন।’

রিজক্রেস্ট ও সান বের্নাডিনোয় জরুরি অবস্থা জারি করা হয়েছে বলে সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে। রিজক্রেস্টের মেয়র পেগি ব্রিডেন রয়টার্সকে বলেন, ‘আগুন ধরেছে, গ্যাস লিক হয়েছে, আহত হয়েছে, আমাদের অনেক মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। আমাদের সর্বোচ্চটা দিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছি আমরা।’

রিজক্রেস্টের কাছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর অস্ত্র পরীক্ষার একটি স্টেশনও ক্ষতিগ্রস্ত হয়েছে। কার্ন কাউন্টি ফায়ার ডিপার্টমেন্টের প্রধান ডেভিড উইট বলেছেন, ‘ভূমিকম্পের পরে এক হাজার ৮০০ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। তবে ঈশ্বরের আশীর্বাদে কাটা ও ছিলে যাওয়ার মতো সামান্য আহত হওয়া ছাড়া তেমন আর কিছু হয়নি।’

সান বের্নাডিনোর ফায়ার ডিপার্টমেন্ট বলছে, বৃহস্পতিবারের ভূমিকম্পের চেয়ে এদিন ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। আগুন ও গ্যাস লিক নিয়ন্ত্রণে কাজ করছেন তারা। কর্মকর্তারা বলছেন, ভূমিকম্পে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে এবং কতজন আহত হয়েছে, সে বিষয়ে এখনো স্পষ্ট হতে পারেননি তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সাউদার্ন ক্যালিফোর্নিয়ার এই ভূমিকম্প অনুভূত হয়েছে পাশের নেভাডা স্টেটের লাস ভেগাস ও মেক্সিকো সীমান্তবর্তী এলাকায়ও। ভূমিকম্পের কারণে লাস ভেগাসে নিউইয়র্ক নিকস ও নিউ অরলিন্স পেলিক্যানসের মধ্যকার বাস্কেটবল ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads