• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
ads
এয়ার ইন্ডিয়ার বিমানে জমজমের পানি বহনে নিষেধাজ্ঞা

ছবি : সংগৃহীত

বিদেশ

এয়ার ইন্ডিয়ার বিমানে জমজমের পানি বহনে নিষেধাজ্ঞা

  • অনলাইন ডেস্ক
  • প্রকাশিত ০৮ জুলাই ২০১৯

ভারতের রাষ্ট্রীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ায় জমজমের পানি বহন করা নিষিদ্ধ। তাৎক্ষণিকভাবে কার্যকর হওয়া এই আদেশ আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বলবৎ থাকবে বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

তবে এয়ার ইন্ডিয়ার এই সিদ্ধান্ত মূলত দুটি ফ্লাইটে কার্যকর হবে। কিন্তু রাষ্ট্রীয় বিমান সংস্থার এমন পদক্ষেপে কেরালা ও হায়দরাবাদের হজযাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এমনকি সামাজিক মাধ্যমেও এ নিয়ে তীব্র সমালোচনা হচ্ছে।

এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক ব্যবস্থাপক প্রভুচন্দ্রন বলেন, আগে এ-৩২০ বিমানের ফ্লাইটে করে জেদ্দা থেকে হায়দরাবাদ এবং জেদ্দা থেকে কোচিনে যেতেন হজযাত্রীরা। কিন্তু এ-৩২০ বিমানের বদলে এসব হজযাত্রীরা এখন থেকে এয়ার ইন্ডিয়ার বহরে যুক্ত হওয়া বোয়িং ৭৩৭ বিমানের ফ্লাইটে করে চলাচল করবেন।

তিনি জানিয়েছেন, এ ধরনের বোয়িং বিমানের ধারণ ক্ষমতা কম। এক্ষেত্রে দুটি বিকল্প ব্যবস্থা রয়েছে। একটি হচ্ছে কম হজযাত্রী বহন করা বা বিমানের ভেতরে জিনিসপত্র কম বহন করা। এ কারণেই ক্যানে করে জমজমের পানি বিমানের মধ্যে বহনে সাময়িক নিষেধাজ্ঞা আনা হয়েছে।

তবে ফ্লাইট এআই৯৬৬- জেদ্দা, হায়দরাবাদ, মুম্বাই ও এআই৯৬৪- জেদ্দা থেকে কোচিন রুটে চলাচলকারী হজযাত্রীদের ক্ষেত্রেই মূলত এই নির্দেশনা কার্যকর হচ্ছে।

উল্লেখ্য, মক্কার জমজমের কূপের পানি মুসলমানদের কাছে খুবই পবিত্র। যারা সৌদিতে হজের উদ্দেশে যান তারা সবাই দেশে ফিরে আসার সময় সঙ্গে করে জমজমের পানি নিয়ে আসেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads