• শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৫
ads
এবার কিডনি নিয়ে ভুল তথ্য দিলেন ট্রাম্প

ছবি : সংগৃহীত

বিদেশ

এবার কিডনি নিয়ে ভুল তথ্য দিলেন ট্রাম্প

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ১৩ জুলাই ২০১৯

চাঁদকে মঙ্গল গ্রহের অংশ এবং জলবায়ু পরিবর্তনের ভুল ব্যাখ্যার পর এবার হার্ট ও কিডনির অবস্থান নিয়ে ভুল তথ্য দিয়ে আবারো সমালোচনার মুখে পড়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্প্রতি এ মন্তব্য করে চিকিৎসক সম্প্রদায়কে অবাক করে দিয়েছেন তিনি। ট্রাম্প বলেছেন, হার্টের বিশেষ অংশে কিডনি থাকে। এ প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান।

ট্রাম্প প্রশাসন সম্প্রতি কিডনিবিষয়ক স্বাস্থ্য জটিলতা নিয়ে দ্রুত কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। এ জন্য মার্কিন প্রেসিডেন্ট ওয়াশিংটন ডিসিতে একটি নির্বাহী আদেশে সই করেন। এরপর তিনি কিডনি বিশেষজ্ঞদের বলেন, আপনারা কিডনির বিষয়গুলো নিয়ে কঠোর পরিশ্রম করেছেন। এটা খুবই গুরুত্বপূর্ণ। হার্টের বিশেষ জায়গায় কিডনি থাকে। এটা একটি অবিশ্বাস্য বিষয়।

যুক্তরাজ্যের ন্যাশনাল কিডনি ফাউন্ডেশনের ওয়েবসাইটে বলা হয়েছে, অধিকাংশ মানুষ দুটি কিডনি নিয়ে জন্মগ্রহণ করে। কিডনির অবস্থান শরীরের পেছনের নিচের অংশে। আর হার্টের অবস্থান বুকের মধ্যে।

মুহূর্তের মধ্যে ট্রাম্পের এই বক্তব্য ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে। অনেকেই ট্রাম্পের এই বক্তব্য নিয়ে সমালোচনা করেছেন। আবার অনেকে তার পক্ষ নিয়ে বলেছেন, এই কথা দিয়ে ট্রাম্প মূলত কিডনির গুরুত্ব বুঝিয়েছেন। তিনি আসলে বলতে চেয়েছিলেন, কিডনির গুরুত্ব সবাই হূদয় দিয়ে অনুভব করে।

এর আগে চলতি বছরে চাঁদ মঙ্গল গ্রহের অংশ বলে দাবি করে টুইট করেছিলেন ট্রাম্প। নাসাসহ গোটা বিশ্ব তার এমন টুইটে হেসেছিল। এ ছাড়া জলবায়ু নিয়েও বেফাঁস মন্তব্য করেছিলেন তিনি। জলবায়ু বিজ্ঞানীদের ব্যাখ্যাকে প্রত্যাখ্যান করে ট্রাম্প বলেছিলেন, বিশ্বের জলবায়ু পরিস্থিতি নিয়ে বিজ্ঞানীরা যা বলেন এবং পরিসংখ্যানে যা উঠে আসে তার সঙ্গে বাস্তবের মিল নেই। তিনি দাবি করেছিলেন, পৃথিবী একই সঙ্গে উষ্ণ ও শীতল। মেরু অঞ্চলের বরফ গলার খবর সত্য নয় বলেও মন্তব্য করেছিলেন ট্রাম্প।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads