• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৫
ads
বাবা ম‍া থেকে আলাদা ৯শর’ও বেশি অভিবাসী  শিশু

ছবি : সংগৃহীত

বিদেশ

বাবা ম‍া থেকে আলাদা ৯শর’ও বেশি অভিবাসী শিশু

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ০১ আগস্ট ২০১৯

মার্কিন যুক্তরাষ্ট্রের মেক্সিকো সীমান্তে গত বছর থেকে প্রায় এক হাজার অভিবাসী শিশুকে তাদের পিতামাতার কাছ থেকে আলাদা করে রাখা হয়েছে। যদিও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে এ প্রক্রিয়া বন্ধের নির্দেশ দিয়েছিলেন বিচারক। একটি শীর্ষস্থানীয় মানবাধিকার গ্রুপ মঙ্গলবার একথা জানিয়েছে। খবর বিবিসির।

দ্য আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়ন (এসিএলইউ) সান ডিয়াগোয় মামলা দায়ের করতে গিয়ে বলছে, ট্রাফিক আইন লঙ্ঘনসহ ছোটখাটো অপরাধের কারণে শিশুদের পিতামাতাকে অভিযুক্ত করা হচ্ছে এবং বিচারকের নির্দেশ সত্ত্বেও সীমান্তে শিশুদের আলাদাকরণ অব্যাহত রয়েছে।

এ পরিপ্রেক্ষিতে একটি উদাহরণ তুলে ধরে সংস্থাটি বলছে. ডায়পার পরিবর্তন করতে ব্যর্থ হওয়ায় এক বছরের কন্যাশিশুকে তার বাবার কাছ থেকে নিয়ে নেওয়া হয়েছে।

অন্য আরেকটি ঘটনায় তিন বছরের কন্যাশিশুকে তার পিতার কাছ থেকে আলাদা করা হয়। কারণ তিনি প্রমাণ করতে পারেননি যে তিনি মেয়েটির পিতা। পরে পরিবার ডিএনএ টেস্টের মাধ্যমে পরিচয় নিশ্চিত করে। এর মধ্যে আটক অবস্থায় শিশুটিকে যৌন নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

এসিএলইউ’র এক অ্যাটর্নি লি জিল্যার্ন্ট বলেন, ‘এটা দুঃখজনক যে ট্রাম্প প্রশাসন শিশুদের তার পিতামাতার কাছ থেকে আলাদাকরণ অব্যাহত রেখেছে।’

তিনি আরো বলেন, ‘এই নিষ্ঠুর ও অবৈধ নীতিমালার শিকার হাজার হাজার পরিবারের সঙ্গে আরো ৯শ’ও বেশি পরিবার যোগ হয়েছে। ট্রাম্প প্রশাসন এ ধরনের বিভিন্ন বিষয়ে আদালতের আদেশও অগ্রাহ্য করছে।’

 

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads