• বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
ads

বিদেশ

দাবানল মোকাবেলায় জি৭’র সহযোগিতার প্রস্তাব প্রত্যাখ্যান ব্রাজিলের

  • আন্তর্জাতিক ডেস্ক
  • প্রকাশিত ২৭ আগস্ট ২০১৯

আমাজন অরণ্যে দাবানল মোকাবেলায় জি৭’র সদস্যভুক্ত দেশগুলোর সহযোগিতার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ব্রাজিল। এদিকে এক শীর্ষ কর্মকর্তা ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে তার দেশ ও তার উপনিবেশগুলোর যত্ম নিতে বলেছেন।

জি১ নিউজ ওয়েবসাইটকে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর প্রধান স্টাফ ওনিক্স লোরেনজনি বলেন, আমরা জি৭ দেশগুলোর এমন প্রস্তাবের প্রশংসা করছি। তবে এক্ষেত্রে তাদের এসব অর্থ ইউরোপের পুনঃবনায়নের জন্য ব্যয় করা আরো বেশি প্রাসঙ্গিক হতে পারে।

নটরডেম ক্যাথেড্রালের গত এপ্রিলের ভয়াবহ অগ্নিকান্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের গুরুত্বপূর্ণ ঐতিহ্য স্থল এ গির্জায় আগুন ছড়িয়ে পড়ার দায়িত্ব ম্যাক্রোঁ কোনভাবেই এড়াতে পারেন না।

পরে প্রেসিডেন্টের দপ্তর থেকে এএফপি’কে এ মন্তব্যের কথা নিশ্চিত করা হয়।

এর আগে ব্রাজিলের পরিবেশমন্ত্রী রিকার্ডো স্যালেস সাংবাদিকদের বলেন, তারা দাবানল মোকাবেলায় জি৭’র তহবিলকে স্বাগত জানায়। ভয়াবহ এ দাবানলে আমাজনের সাড়ে ৯ লাখ হেক্টর বনভূমি পুড়ে গেছে এবং এটি মোকাবেলায় দ্রুত সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

তবে বোলসোনারো ও তার মন্ত্রীদের মধ্যে বৈঠকের পর ব্রাজিল সরকার জি৭’র সাহায্য নেয়ার ব্যাপারে তাদের অবস্থান পরিবর্তন করে।

আমাজন অরণ্যে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ার ঘটনা আন্তর্জাতিক সংকটে পরিণত হয়েছে। ফলে জি৭ সম্মেলনে বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে আলোচনা করা উচিত হবে। ম্যাক্রোঁ টুইটারে এমন বার্তা দেয়ার পর ফ্রান্স ও ব্রাজিলের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পায়।

এ ব্যাপারে বোলসোনারো উপনিবেশিক মানসিকতার জন্য ম্যাক্রোঁর কঠোর সমালোচনা করে প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads