• সোমবার, ৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬
যুদ্ধ নয়, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রস্তুত হোন

ছবি : সংগৃহীত

বিদেশ

যুদ্ধ নয়, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় প্রস্তুত হোন

  • ডেস্ক রিপোর্ট
  • প্রকাশিত ২৯ সেপ্টেম্বর ২০১৯

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, যুদ্ধের পরিবর্তে জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও প্রাকৃতিক দুর্যোগ প্রশমনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রস্তুত হওয়া উচিত। যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে বাংলাদেশ সময় শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে দেওয়া ভাষণে বিশ্বনেতাদের প্রতি তিনি এ আহ্বান জানান।

বিশ্বের দেশগুলোকে বড় বড় ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বন্যা ও ভূমিধসের ব্যাপারে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমরা হাজার হাজার বছর ধরে যে স্বাভাবিক পরিবেশে অভ্যস্ত, সেই পরিবেশ ফিরিয়ে আনতে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় আমাদের প্রস্তুত হওয়া উচিত। এসব দুর্যোগকে কীভাবে সহনীয় করা যায় তা আমাদের শেখা উচিত।’ মাহাথির জোর দিয়ে বলেন, ‘প্রতিটি দুর্যোগকে বৈশ্বিক দুর্যোগ বিবেচনায় নিয়ে সেখানে দ্রুত যাওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে দুর্যোগ বিশেষজ্ঞ দলগুলোকে।

অবশ্য ওইসব দুর্যোগ নাও ঘটতে পারে। তবে আমরা ওইটার ওপর নির্ভর করতে পারি না।

যখন গ্রহটি (পৃথিবী) তার পরবর্তী চক্রের মধ্য দিয়ে যাওয়ার সময় প্রাকৃতিক দুর্যোগ দিয়ে আমাদের সবাইকে মুছে ফেলতে (ধ্বংস) পারে, তখন আমরা আরো বিধ্বংসী অস্ত্র আবিষ্কারের জন্য, যুদ্ধের জন্য আমাদের অর্থ ব্যয় করছি।’

অস্ত্র উৎপাদনের জন্য অতিরিক্ত অর্থ ব্যয় প্রসঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যদি মানুষ হত্যার (অস্ত্র কেনা) বাজেট হ্রাস করি তবেই গবেষণা ও প্রস্তুতির জন্য তহবিল থাকবে।’

আরও পড়ুন



বাংলাদেশের খবর
  • ads
  • ads